Home Page

Id No...531

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Career
Location :DHAKA

বিআরটিসি নেবে ৫০০ দক্ষ চালক



মোটরযান চালনায় দক্ষতা প্রমাণ করতে পারলেই মিলে যেত পারে সরকারি চাকরি। সম্প্রতি রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) দক্ষ বাস ও ট্রাকচালক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ৫০০ জন দক্ষ চালককে নিয়োগ প্রদান করবে। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে।

চালক পদে আবেদন করতে হলে প্রার্থীকে অষ্টম শ্রেণি বা সমমানের পাস হতে হবে। বয়স ১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে অনূর্ধ্ব ৩২ বছর হওয়া বাঞ্ছনীয়। আবেদনকারীর অবশ্যই বৈধ ড্রাইভিং লাইসেন্স ও গাড়ি চালনায় ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পরিযান বিধি ও মহাসড়ক সম্পর্কে সম্যক জ্ঞান থাকা আবশ্যক। যানবাহনের মেরামত, নিয়মমাফিক রক্ষণাবেক্ষণ ও খুচরা যন্ত্রাংশ সম্পর্কেও প্রাথমিক ধারণা থাকতে হবে। আর নিয়োগ পাওয়ার পর প্রার্থীকে বাধ্যতামূলক চাকরি করতে হবে ১০ বছর।

সাদা কাগজে হাতে লিখে কিংবা কম্পিউটার কম্পোজ করে আবেদন করা যাবে। আবেদনপত্রে প্রার্থীর নাম, বাবার নাম, মায়ের নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা (মুঠোফোন নম্বর উল্লেখ থাকতে হবে), জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদের নম্বর এবং অভিজ্ঞতা উল্লেখ করতে হবে। আবেদনের সঙ্গে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ, অভিজ্ঞতার সনদ, ড্রাইভিং লাইসেন্সের দুই কপি ফটোকপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা অথবা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা পৌর মেয়র বা সিটি করপোরেশনের কাউন্সিলরের দেওয়া চারিত্রিক সনদ ও নাগরিকত্ব সনদ যুক্ত করতে হবে। মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া সনদ ও কাগজপত্র জমা দিতে হবে। সব সনদের ফটোকপি প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করা বাধ্যতামূলক। এ ছাড়া ‘চেয়ারম্যান বিআরটিসি, পরিবহন ভবন, ২১ রাজউক অ্যাভিনিউ, ঢাকা-১০০০’ বরাবর যেকোনো বাণিজ্যিক ব্যাংক থেকে ১০০ টাকার ব্যাংক ড্রাফট অথবা পে-অর্ডার যুক্ত করতে হবে। ডাক বা কুরিয়ারযোগে আবেদন পাঠানোর ঠিকানা: পরিচালক (প্রশাসন ও অপারেশন), বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি), পরিবহন ভবন, ২১ রাজউক অ্যাভিনিউ, ঢাকা-১০০০। খামের ওপর পদের নাম, জেলার নাম এবং কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

বিআরটিসি সূত্রে জানা গেছে লিখিত, ড্রাইভিং টেস্ট, মৌখিক পরীক্ষা ও কালার ভিশন পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হয়। মোট ১০০ নম্বরের পরীক্ষায় প্রথমেই নেওয়া হয় কালার ভিশন টেস্ট। উত্তীর্ণ হলে একই দিনে নেওয়া হবে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষায় অষ্টম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী বাংলা, ইংরেজি, অঙ্ক, সাধারণ জ্ঞান ও গাড়ি চালানের প্রাথমিক নিয়ম ও বিধিমালা থেকে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ড্রাইভিং টেস্ট নেওয়া হবে। এ ব্যবহারিক পরীক্ষায় প্রার্থীদের রোড টেস্ট, এল টেস্ট ও র‌্যাম্প টেস্টের মুখোমুখি হতে হয়। সব শেষ নেওয়া হয় ১০ নম্বরের ভাইভা। সব পরীক্ষায় উত্তীর্ণদের পাঠানো হবে ১৫ দিনের প্রশিক্ষণে। সফলভাবে প্রশিক্ষণ শেষ করতে পারলেই দেওয়া হবে নিয়োগপত্র।

নিয়োগপ্রাপ্ত একজন বাস ও ট্রাকচালক জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬তম গ্রেডে ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে বেতন পাবেন। এ ছাড়া চাকরির বিধি অনুসারে সরকারি অন্য সব সুবিধাও থাকছে।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...454

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Career
Location :DHAKA

৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার



সারা দেশে ৩৬ হাজার জনকে বিনা মূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার। সঙ্গে বিনা খরচায় মিলবে ড্রাইভিং লাইসেন্স। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম ও বিআরটিসির যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ দেওয়া হবে। বিস্তারিত জানাচ্ছেন আহমদ শুভ

অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম (সেইপ) প্রকল্পের আওতায় সারা দেশে এক লাখ দক্ষ গাড়িচালক তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না; বরং যাতায়াতভাতা হিসেবে দৈনিক ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। দেশে ও বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

যাঁদের জন্য প্রশিক্ষণ
বিআরটিসি, তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউটের ম্যানেজার (টেকনিক্যাল) মোস্তাফিজুর রহমান জানান, পেশাদার গাড়িচালক হতে আগ্রহীরা প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। প্রশিক্ষণার্থীদের কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। হালকা ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণে প্রশিক্ষণ পেতে আগ্রহীদের বয়স হতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ভারী ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণের জন্য ২০ থেকে ৪৫ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে আগ্রহীদের গাড়িচালক হিসেবে মধ্যম লাইসেন্স থাকতে হবে এবং লাইসেন্সের মেয়াদ তিন বছর হতে হবে। আগ্রহীদের শারীরিকভাবে সুস্থ হতে হবে এবং জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

আবেদন ও বাছাই প্রক্রিয়া
বিআরটিসির নির্ধারিত ফরমে আবেদন করা যাবে। আবেদন ফরম পাওয়া যাবে: http://www.brtc.gov.bd/। প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জাতীয়তা, স্থায়ী ও বর্তমান ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, জন্ম তারিখ, বর্তমান পেশা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ নম্বর, যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে ইচ্ছুক, যে কোর্সে অংশ নিতে আগ্রহী—এসব তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণকৃত ফরম পাসপোর্ট সাইজের ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং সিটি করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদের দেওয়া নাগরিকত্ব সনদপত্রসহ যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে আগ্রহী, সেখানে জমা দিতে হবে।

বিআরটিসি মিরপুর প্রশিক্ষণকেন্দ্রের ম্যানেজার (অপারেশন) জাহাঙ্গীর আলম জানান, আবেদনকারীদের কাগজপত্র যাচাই-বাছাই করার জন্য নির্ধারিত বোর্ড থাকে। বোর্ড সদস্যরা বাছাই শেষে যাঁরা প্রকৃতপক্ষে পেশাদার চালক হতে চান, তাঁদের নির্বাচন করেন। নারীদের অগ্রাধিকার দেওয়া হয়। পুরুষদের মধ্যে যোগ্যতা ও সামর্থ্য বিবেচনায় নিয়ে প্রশিক্ষণ পেলে যাঁদের উপকার হবে, তাঁদের আগে নির্বাচিত করা হয়। প্রতি চার মাস পর পর নতুন ব্যাচ শুরু হয়। আগ্রহীরা উল্লিখিত প্রশিক্ষণকেন্দ্রগুলোতে যোগাযোগ রাখলে নতুন ব্যাচের প্রশিক্ষণের তথ্য জানতে পারবেন। এক ব্যাচে সুযোগ না পেলে পরের ব্যাচে আবার আবেদনের সুযোগ রয়েছে।

চলমান ব্যাচে অংশ নিতে চাইলে আগামী ৫ জুলাইয়ের মধ্যে নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্রে আবেদনপত্র জমা দিতে হবে। যাচাই-বাছাই শেষে ক্লাস শুরু হবে আগামী ৮ জুলাই থেকে। হালকা ড্রাইভিং প্রশিক্ষণ কোর্সের মেয়াদ চার মাস, ভারী যানবাহন ড্রাইভিং কোর্সের মেয়াদ এক মাস। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন প্রশিক্ষণ দেওয়া হবে।

বিনা মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা
প্রশিক্ষণ শেষে প্রার্থীদের ড্রাইভিং পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণদের সরকারি খরচে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে। প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না; বরং প্রশিক্ষণ চলাকালে দৈনিক যাতায়াতভাতা হিসেবে ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। দেশে-বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

প্রশিক্ষণ নেবেন যেখানে

♦ কেন্দ্রীয় ট্রেনিং ইনস্টিটিউট, গাজীপুর ০১৭১১৩৯৫৭৫৬ ♦ টুঙ্গিপাড়া ট্রেনিং ইনস্টিটিউট ০১৭৭৬৬২০২৩২ ♦ মিরপুর দ্বিতল বাস প্রশিক্ষণ সেন্টার ০১৭৪০০৯৮৮৮৮ ♦ উথলী প্রশিক্ষণ সেন্টার, মানিকগঞ্জ ০১৭৩৪১৫৫৩২৪ ♦ নরসিংদী প্রশিক্ষণ সেন্টার ০১৭১২৩৮২১৪৪ ♦ খুলনা প্রশিক্ষণ সেন্টার ০১৯১৬৭২১০৪৪ ♦ যশোর প্রশিক্ষণ সেন্টার ০১৯১৬৭২১০৪৪ ♦ ঝিনাইদহ প্রশিক্ষণ সেন্টার ০১৯১৬৭২১০৪৪ ♦ সিলেট প্রশিক্ষণ সেন্টার ০১৭৫৮৮৮০০১১ ♦ বরিশাল প্রশিক্ষণ সেন্টার ০১৭১৭৪৩৮৬৪৪ ♦ তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউট ০১৫৫২৪৪২৫৬৬ ♦ খিলক্ষেত জোয়ারসাহারা সেন্টার ০১৮১৮৪৮৫৩৮৮ ♦ নারায়ণগঞ্জ প্রশিক্ষণ সেন্টার ০১৭১৭৭৬৩৮২০ ♦ চট্টগ্রাম প্রশিক্ষণ সেন্টার ০১৮১৭৭৮২৮৬৬ ♦ বগুড়া প্রশিক্ষণ সেন্টার ০১৭১৪২৪০৬৫৩ ♦ পাবনা প্রশিক্ষণ সেন্টার ০১৯১৯৪৬৫২৬৬ ♦ সিরাজগঞ্জ প্রশিক্ষণ সেন্টার ০১৯১৯৪৬৫২৬৬ ♦ কুমিল্লা প্রশিক্ষণ সেন্টার ০১৭১৬৬৮৪১৪৪ ♦ সোনাপুর প্রশিক্ষণ সেন্টার, নোয়াখালী ০১৭৯৮১৩১৩১৩ ♦ দিনাজপুর প্রশিক্ষণ সেন্টার ০১৭১১৭০৮০৮৯

Source: Plz, click here to show
--------------------------------

Id No...170

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Career
Location :DHAKA

বাংলাদেশের বেকারত্বের সমস্যা ও এর সমাধান



বাংলাদেশের বেকারত্বের সমস্যা ও এর সমাধান

১,৪৭, ৫৭০ বর্গ কিলোমিটার ছোট এবং ১৬ কোটি ১৭ লক্ষ্য জনসংখ্যার এই বাংলাদেশে ৪৭ শতাংশ স্নাতকই বেকার (সূত্র: https://bn.wikipedia.org/wiki/বেকারত্ব ) । এছাড়াও প্রতি বছর শিক্ষা জীবনের অবসান ঘটিয়ে প্রায় ২ লাখের কাছাকাছি শিক্ষার্থী শিক্ষিত বেকারের খাতায় তাদের নাম লিখছে। ২০১৮ সালে বাংলাদেশের উন্নয়নের মাত্রা ও রেখাচিত্র পর্যবেক্ষণ করলে দেখা যায় যে, দেশে শিক্ষার মান ও এর হার বৃদ্ধির তুলনায় কর্মক্ষেত্রের প্রসার যথেষ্ট ও পর্যাপ্ত নয়। এমতাস্তায় দেশের কর্মক্ষেত্র প্রসারের লক্ষ্যে যে সকল প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়া রয়েছে তাদের ভূমিকা অনস্বীকার্য হলেও তা যথেষ্ট উল্লেখযোগ্য ও মাইলফলক নয়। বেকারত্ব হ্রাসের নাম নিয়ে তারা তাদের ব্যবসায়ের চাকাকে আরও বেশি তরান্বিত করছে। চাকুরিপ্রার্থীদের কাছ থেকে জানতে চাওয়া হলে তাদের কাছে নান ধরনের অভিযোগ পাওয়া যায়। দেশের শীর্ষ চাকুরির পত্রিকায় চাকুরি দেয়ার নামে ভোয়া/ফেইক চাকুরির বিজ্ঞাপন দিয়ে টাকা নেয়া হচ্ছে। দেশের শীর্ষ স্থানীয় অনলাইন চাকুরির পোর্টালগুলোতে শত শত চাকুরির আবেদন করেও কোন ইনটারভিও কল আসছেনা। এছাড়াও বড় বড় কোম্পানি ও প্রতিষ্ঠানসমূহ পাবলিসিটি ও তাদের ব্র্যান্ডিং এর নামে বিভিন্ন মিডিয়াসমূহে লোক নেয়ার নামে দিচ্ছে লোভনীয় সূবিধা ও আকর্ষনীয় বেতনের অফার যা বলার অপেক্ষা রাখে না যে এটি তাদের মার্কেটিং পারপাস চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি। এছারাও সংবাদপত্রের উন্মুক্ত কলামগুলোতে প্রায় লক্ষ্য করা যায়-- চাকুরির নামে এই সকল বেকারদের নিকট হতে নেয়া হচ্ছে মোটা অংকের ব্যাংক ড্রাফ/ট্রোজারি--যেটি এই বেকারকে আরও বেশি হতাশ করে ফেলছে। এই সকল বিষয়াদিকে মাথায় রেখে এবং এই সকল বেকারদের অতি দ্রুত চাকুরির ব্যবস্থা করে দেয়ার জন্য বাংলাদেশে সৃষ্টি হল আর একটি অনলাইন সরাসরি চাকুরির পোর্টাল, যেটি দেশী এবং বিদেশী সকল সীকৃতিপ্রাপ্ত চাকুরি দাতাদের চাকুরির বিজ্ঞাপন প্রকাশ করবে। আর এই পোর্টালটির নাম হল www.selltoearn.com এই মাল্টি জব সাইটটিতে চাকুরির প্রার্থীগণ পাবেন একাধারে স্থানীয়, বিদেশী, সরকারী, বেসরকারী, স্বায়ত্বশ্বাসিত, আঞ্চলিক এবং সবধরনের অনুমোদিত ও স্বীকৃতিপ্রাপ্ত স্টার্টাপ কোম্পানিসমূহের চাকুরির বিজ্ঞাপন/সংবাদ/অফার/সিভি/শিক্ষা/ব্লগ/আইটি/আয়/মার্কেটিং সহ অন্যান্য সুবিধা । এটিই বাংলাদেশের এমন একমাত্র অনলাইন মিডিয়া পোর্টাল যা সকাল হওয়ার সাথে সাথে সকল প্রকারের (প্রিন্ট/ইলেক্ট্রনিক/অনলাইন) চাকুরির বিজ্ঞাপন/অফার/নিউজ/সার্ভিস বহন করবে যা চাকুরিপ্রার্থী/শিক্ষার্থী ও সকল শ্রেণীর লোকজনের সর্বোচ্চ সম্ভাব্য প্রত্যাশা পূরণ করবে বলে আশা করছি।

“সকলকে অনেক অনেক ধন্যবান”।

সৌজন্যে: Selltoearn.com

Source: Plz, click here to show
--------------------------------

Id No...79

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Career
Location :DHAKA

ফ্রিল্যান্সিংয়ের আদ্যোপান্ত



বাংলাদেশি ফ্রিল্যান্সার শফিউল আলম কাজ করছেনবাংলাদেশি ফ্রিল্যান্সার শফিউল আলম কাজ করছেনফ্রিল্যান্সিং করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন। অনেকেরই নতুন এই ক্ষেত্রটিতে আগ্রহ রয়েছে। অনেকেই জানতে চান বিষয়টি কী এবং কীভাবে ফ্রিল্যান্সিং করে আয় করা যায়। পাঠকদের কাছে ফ্রিল্যান্সিংকে সহজভাবে তুলে ধরতেই ধারাবাহিকভাবে প্রকাশিত হচ্ছে ফ্রিল্যান্সিংয়ের আদ্যোপান্ত। আজকে রইলো এর প্রতিবেদনটির প্রথম পর্ব। বর্তমানে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং শব্দ দুটি বাংলাদেশে অনেকের কাছেই পরিচিত। দেশের প্রচুর ওয়েবসাইট ডেভেলপার, গ্রাফিকস ডিজাইনার, রাইটার, মার্কেটার বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে সফলতার সাথে কাজ করছেন, আবার অনেকেই নতুন ফ্রিল্যান্সার হিসেবে মার্কেটে প্রবেশ করার চেষ্টা করছেন। নতুনদের কাছে যে বিষয়টা প্রায়ই শোনা যায় তা হলো এই পেশায় সহজে সাফল্য পাওয়া যায় না। বিষয়টা কিছুটা হলেও সত্যি। যেকোনো একটি নির্দিষ্ট কাজের এবং ইংরেজি মাধ্যমে যোগাযোগের দক্ষতা না থাকলে আসলে এই পেশায় সাফল্য পাওয়া কঠিন। অবশ্য শুধু এই দুইটি যোগ্যতা থাকলেই যে সাফল্যের চূড়ায় যাওয়া যাবে, তাও ঠিক নয়। সাময়িক সাফল্য পাওয়া এবং নিজেকে একটি পেশায় প্রতিষ্ঠিত করা এক কথা নয়। যদি লম্বা ভবিষ্যত্ ঠিক করে এই পেশায় এগিয়ে যেতে চান তাহলে নিজেকে একটি সম্পূর্ণ প্যাকেজ হিসেবে তৈরি করতে হবে, যাতে শুধু কাজের দক্ষতা নয়, অন্যান্য সব দিক দিয়ে নিজেকে আন্তর্জাতিক মানের একজন পেশাজীবী হিসেবে তৈরি করা যায়। আউটসোর্সিং বিষয়টি কী? ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের কাজ করিয়ে নেয়। নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে এসব কাজ করানোকে আউটসোর্সিং বলে। যাঁরা আউটসোর্সিংয়ের কাজ করে দেন, তাঁদের ফ্রিল্যান্সার বলে। ফ্রিল্যান্সার মানে হলো মুক্ত বা স্বাধীন পেশাজীবী। আউটসোর্সিং সাইটে যিনি কাজ করেন তাঁকে বলে কনট্রাক্টর (তিনি কনট্রাক্টে কাজ করেন)। আর যিনি কাজ দেন তাঁকে বলে বায়ার/ক্লায়েন্ট (তিনি কনট্রাক্টে কাজ দেন)। যে ধরনের কাজ পাওয়া যায় আউটসোর্সিং সাইটের কাজগুলো বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা থাকে। যেমন: ওয়েব ডেভেলপমেন্ট (Web Development), সফটওয়্যার ডেভেলপমেন্ট (Software Development), নেটওয়ার্কিং ও তথ্যব্যবস্থা (Networking & Information Systems), লেখা ও অনুবাদ (Writing & Translation), প্রশাসনিক সহায়তা (Administrative Support), ডিজাইন ও মাল্টিমিডিয়া (Design & Multimedia), গ্রাহকসেবা (Customer Service), বিক্রয় ও বিপণন (Sales & Marketing), ব্যবসা-সেবা (Business Services) ইত্যাদি। ওয়েব ডেভেলপমেন্টঅনলাইন মার্কেটপ্লেসে বিভিন্ন কাজের সুযোগ রয়েছেঅনলাইন মার্কেটপ্লেসে বিভিন্ন কাজের সুযোগ রয়েছেএই বিভাগের মধ্যে আছে আবার ওয়েবসাইট ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং, ই-কমার্স, ইউজার ইন্টারফেস ডিজাইন, ওয়েবসাইট টেস্টিং, ওয়েবসাইট প্রজেক্ট ম্যানেজমেন্ট ইত্যাদি। সফটওয়্যার ডেভেলপমেন্ট এই বিভাগের মধ্যে আছে ডেস্কটপ অ্যাপ্লিকেশন, গেম ডেভেলপমেন্ট, স্ক্রিপ্ট ও ইউটিলিটি, সফটওয়্যার প্লাগ-ইনস, মোবাইল অ্যাপিস্নকেশন, ইন্টারফেস ডিজাইন, সফ্টওয়্যার প্রজেক্ট ম্যানেজমেন্ট, সফ্টওয়্যার টেস্টিং, ভিওআইপি ইত্যাদি। নেটওয়ার্কিং ও ইনফরমেশন সিস্টেম এর মধ্যে আছে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন, ডিবিএ (ডেটাবেইস অ্যাডমিনিস্ট্রেশন), সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন, ইআরপি/সিআরএম ইমপিস্নমেনটেশন ইত্যাদি। রাইটিং ও ট্রান্সলেশন এর মধ্যে আছে টেকনিক্যাল রাইটিং, ওয়েবসাইট কনটেন্ট, বস্নগ ও আর্টিকেল রাইটিং, কপি রাইটিং, অনুবাদ, ক্রিয়েটিভ রাইটিং ইত্যাদি। অ্যাডমিনিস্ট্রেটিভ সাপোর্ট এর মধ্যে আছে ডেটা এন্ট্রি, পারসোনাল অ্যাসিসট্যান্ট, ওয়েব রিসার্চ, ই-মেইল রেসপন্স হ্যান্ডলিং, ট্রান্সক্রিপশন ইত্যাদি। ডিজাইন ও মাল্টিমিডিয়া এর মধ্যে আছে গ্রাফিক্স ডিজাইন, লোগো ডিজাইন, ইলাস্ট্রেশন, প্রিন্ট ডিজাইন, থ্রিডি (3D) মডেলিং, অটোক্যাড, অডিও ও ভিডিও প্রোডাকশন, ভয়েস ট্যালেন্ট, অ্যানিমেশন, প্রেজেন্টেশন, ইঞ্জিনিয়ারিং ও টেকনিক্যাল ডিজাইন ইত্যাদি। কাস্টমার সার্ভিস এর মধ্যে আছে কাস্টমার সার্ভিস ও সাপোর্ট, টেকনিক্যাল সাপোর্ট, ফোন সাপোর্ট, অর্ডার প্রসেসিং ইত্যাদি। সেলস ও মার্কেটিং এর মধ্যে আছে বিজ্ঞাপন, ই-মেইল মার্কেটিং, এসইও (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন), এসইএম (সার্চ ইঞ্জিন মার্কেটিং), এসএমএম (সোশ্যাল মিডিয়া মার্কেটিং), পিআর (পাবলিক রিলেশনস), টেলিমার্কেটিং ও টেলিসেল্স, বিজনেস প্ল্যানিং ও মার্কেটিং, মার্কেট রিসার্চ ও সার্ভে, সেলস ও লিড জেনারেশন ইত্যাদি। বিজনেস সার্ভিসেস এর মধ্যে আছে অ্যাকাউন্টিং, বুককিপিং, এইচআর/পে-রোল, ফাইন্যানসিয়াল সার্ভিসেস অ্যান্ড পস্ন্যানিং, পেমেন্ট প্রসেসিং, লিগ্যাল, প্রজেক্ট ম্যানেজমেন্ট, বিজনেস কনসালটিং, রিক্রুটিং, পরিসংখ্যান বিশ্লেষণ ইত্যাদি। কোন কাজের কী যোগ্যতা ওয়েব ডেভেলপমেন্ট এই বিভাগের কাজের জন্য আপনাকে ওয়েবসাইট তৈরি করা জানতে হবে। বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন এইচটিএমএল, পিএইচপি, জাভা স্ক্রিপ্ট, সিএসএস, ডেটাবেইস (মাইএসকিউএল) ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। এই ভাষাগুলোর ওপর দু-একটা টেস্ট দেওয়া থাকলে কাজ পেতে সুবিধা হবে। সফটওয়্যার ডেভেলপমেন্ট এই বিভাগের কাজের জন্য আপনাকে সফ্টওয়্যার তৈরি করা জানতে হবে। বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন জাভা, সি-শার্প, ভিজুয়্যাল বেসিক, ডেটাবেইস (মাইএসকিউএল, ওরাকল, এমএস এসকিউএল সার্ভার) ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। এই ল্যাঙ্গুয়েজগুলোর ওপরও এক-দুইটা টেস্ট দেওয়া থাকলে কাজ পেতে সুবিধা হবে। নেটওয়ার্কিং ও ইনফরমেশন সিস্টেম এই বিভাগের কাজের জন্য ডেটাবেজ, নেটওয়ার্কিং ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। অনলাইনে কাজের জন্য চাই দক্ষতাঅনলাইনে কাজের জন্য চাই দক্ষতালেখা ও অনুবাদ (রাইটিং ও ট্রান্সলেশন) এই বিভাগের কাজের জন্য আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে, কারিগরি জ্ঞান থাকতে হবে, ওয়েবসাইট, ব্লগ, ইন্টারনেট সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। লেখালেখির অভ্যাস থাকলে ভালো হয়। অ্যাডমিনিস্ট্রেটিভ সাপোর্ট এই বিভাগের কাজগুলো তুলনামূলকভাবে অনেক সহজ। মূলত কপি পেস্টের কাজ। কম্পিউটার, ইন্টারনেট, ওয়েবসাইট, বস্নগ, ই-মেইল, সোশ্যাল নেটওয়ার্কিং (ফেসবুক, গুগলপ্লাস, টুইটার) ইত্যাদি সাইটগুলো সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। ডিজাইন ও মাল্টিমিডিয়া এই বিভাগের কাজের জন্য আপনাকে গ্রাফিক্সের কাজ জানতে হবে। ফটোশপ, ইলাস্ট্রেটর, ফ্লাশ ইত্যাদি জানা থাকলে লোগো ডিজাইন, গ্রাফিক্স ডিজাইনের কাজ খুব সহজেই করা যায়। অডিও, ভিডিও এডিটিংয়ের ওপরও অনেক কাজ পাওয়া যায়। কাস্টমার সার্ভিস এই বিভাগের কাজের জন্য আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে। দ্রুত ইংরেজি লেখা এবং বলা দুটোতেই দক্ষ হতে হবে। সেলস ও মার্কেটিং এই বিভাগের কাজের জন্য আপনার ই-কমার্স সাইটগুলো সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। ই-কমার্স ওয়েবসাইট, ব্লগ, ই-মেইল, সোশ্যাল নেটওয়ার্কিং (ফেসবুক, গুগলপ্লাস, টুইটার), মার্কেটিং, এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। বিজনেস সার্ভিসেস এই বিভাগের কাজের জন্য আপনার ব্যবসায়িক জ্ঞান থাকতে হবে। লেনদেনের বিভিন্ন মাধ্যম (পেমেন্ট মেথড) সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। কাজ পাবেন যেখানে আউটসোর্সিংয়ের কাজ পাওয়া যায় এমন অনেক ওয়েবসাইট আছে। আবার অনেক ভুয়া সাইটও বের হয়েছে। ফলে সতর্ক হয়েই কাজ শুরু করা ভালো। আন্তর্জাতিকভাবে পরিচিত এবং নির্ভরযোগ্য কয়েকটি সাইটের ঠিকানা হলো- www.odesk.com www.freelancer.com www.elance.com মার্কেটপ্লেসের প্রোফাইল অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স ও ওডেস্ক এখন একসঙ্গেই কাজ করছেঅনলাইন মার্কেটপ্লেস ইল্যান্স ও ওডেস্ক এখন একসঙ্গেই কাজ করছেবর্তমানে ৪-৫টি আন্ত্মর্জাতিক মানের ফ্রিল্যান্স মার্কেটপ্লেস রয়েছে, যেখানে কাজ করে বড় ক্যারিয়ার গড়া সম্ভব। এই মার্কেটপ্লেসগুলোর প্রতিটিতেই একটি বিষয় কমন থাকে আর সেটা হলো একটি ভালো প্রোফাইল তৈরি করা। সাধারণ কাজে যেমন সিভি দেখে চাকরি দেয়া না দেয়ার বিষয়টি নির্ধারণ হয় তেমনি অনলাইন মার্কেটপ্লেসেও আপনার প্রোফাইল দেখেই ক্লায়েন্ট বিবেচনা করবে আপনি কাজ পাওয়ার যোগ্য কি না। এর জন্য প্রোফাইলকে যতটুকু সম্ভব আকর্ষণীয় করে তৈরি করুন। প্রোফাইলে যেগুলো না থাকলেই নয়- হাসিমুখে তোলা একটি ছবি যেখানে আপনার চেহারা পরিষ্কারভাবে বোঝা যাবে। স্কিল টেস্ট দেয়া থাকলে ভালো। ইল্যান্স.কমে ফ্রিতেই প্রচুর স্কিল টেস্ট দেয়া যায়। স্কিল টেস্ট দেয়া থাকলে ক্লায়েন্ট বুঝবে যে আপনি ফ্রিল্যান্সার হিসেবে নতুন অথবা অভিজ্ঞ যা-ই হোন না কেন সেই স্কিলে আপনার যথেষ্ট তাত্ত্বিক জ্ঞান আছে। পোর্টফলিও আইটেম যোগ করা উচিত। পোর্টফলিও আইটেম হিসেবে নিজের তৈরি লোগো, নিজের বানানো ওয়েবসাইটের স্ক্রিনশট, ইউনিভার্সিটিতে তৈরি করা কোনো প্রেজেন্টেশন, কোনো সার্টিফিকেটের স্ক্যান করা ইমেজ ইত্যাদি দেয়া যেতে পারে। এর সাথে যদি স্কিল টেস্ট থাকে, তাহলে ক্লায়েন্ট জেনে যাবে যে আপনার শুধু তাত্ত্বিক জ্ঞান আছে তাই নয়, তার সাথে প্র্যাকটিক্যাল কাজ করার অভিজ্ঞতাও আছে। বিষয়টি অনেকটা ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করার মতো। একদম খালি একটি ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালে যেমন কেউ আপনাকে সহজে অ্যাড করবে না, ঠিক তেমনি একদম খালি, অনাকর্ষণীয় একটি ফ্রিল্যান্স প্রোফাইল তৈরি করে কাজে আবেদন করলে ক্লায়েন্টরাও সাড়া দেবে না।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...65

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Career
Location :DHAKA

প্রকৌশলী নেবে সেনাকল্যাণ সংস্থা



সেনা কল্যাণ সংস্থার প্রতিষ্ঠান মোংলা সিমেন্ট ফ্যাক্টরির জন্য সহকারী প্রকৌশলী পদে দুইজন এবং উপ-সহকারী প্রকৌশলী পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। সহকারী প্রকৌশলী পদে আবেদনের জন্য বিএসসি ইন ইইই/ অটোমেশন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকতে হবে। উপ-সহকারী প্রকৌশলী পদে পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ইইই/ অটোমেশনে তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। উভয় পদে এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। সহকারী প্রকৌশলী পদে মাসিক বেতন ৩৩,৪০০/ টাকা এবং উপ-সহকারী প্রকৌশলী পদে ২৭,০০০/ টাকা। আগ্রহীরা এক কপি ছবি, জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতার সব সনদপত্র, অভিজ্ঞতার সনদপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন `সেনা কল্যাণ সংস্থা, রাওয়া কমপ্লেক্স (লেভেল-৬), ভিআইপি রোড, মহাখালী, ঢাকা-১২০৬` ঠিকানায় আগামী ২৮ তারিখের মধ্যে জমা দিতে হবে। বিজ্ঞপ্তি- প্রিয় পাঠক, আপনার প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার বিষয়ক যেকোন প্রশ্নের উত্তর জানতে, আপনার মতামত জানাতে বা লেখা পাঠাতে চাইলে আমাদের ইমেইল করুন career.banglanews@gmail.com ঠিকানায়। বাংলানিউজের সাথেই থাকুন...

Source: Plz, click here to show
--------------------------------
Next 10 Records

স্বাধীনকথা মিডিয়া

Kaliakair, Gazipur, Dhaka, Bangladesh.
http://www.selltoearn.com

প্রধান উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

E-mail:selltoearnmoney@gmail.com

উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

কারিগরি সহযোগীতায় :
হেমাস আইটি http://www.selltoearn.com

E-mail: info@selltoearn.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত স্বাধীনকথা মিডিয়া