Home Page

Id No...697

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :DHAKA

Special IELTS CRASH Course



Course Details:

Time: 6:00pm – 9:00pm
Capacity: 18 participants per group (places reserved on a first-come, first-served basis) Cost: Tk 5000 per person (includes course materials and 1 Mock test).

Course Structure:
Date Time Module Content
Day 1 6:00–9:00pm
(3hrs) Listening

Structure of the test Tips and strategies Linguistic features Practice Listening test
Day 2 6:00–9:00pm (3hrs) Speaking

Tips and strategies Expanding answers Organizing ideas Practice speaking test Extra speaking exercises Structure of the test.

Day 3 6:00–9:00pm (3hrs) Writing

Task 1 and Task 2 Structure of the test Tips and strategies Identifying key words Extra writing exercise. Structure of the test

Day 4 6:00–9:00pm (3hrs) Reading

Structure of the Reading skills Tips and strategies Question types Practice Writing test Extra reading exercise.

By the end of the course you will be able to

Better understand the structure of the IELTS test and what it is expected from you as a test candidate, Understand how each module is assessed, Produce well-structured texts both for Task 1 and Task 2 for the General Training and Academic,

Use the basic reading skills to find answers in passages more quickly, Understand the different question types for the reading test and how to approach them, Identify key words and listen for details in the listening module of the test, Expand ideas and speak at length for the speaking test.

Other Courses=Preparation Course,General English

Source: Plz, click here to show
--------------------------------

Id No...648

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :ABROAD

বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর গল্প



একটি দেশ দরিদ্র হওয়ার পেছনে যেমন অনেকগুলো কারণ থাকে, তেমনই একটি দেশের ধনী হওয়ার পেছনেও অনেকগুলো কারণ থাকে। কেবল ঈশ্বর প্রদত্ত খনিজ সম্পদের প্রাচুর্য দেশকে উন্নতি এনে দেয় না। বরং দেশের মোট সম্পদের পরিমাণের পাশাপাশি নতুন নতুন উপার্জনের সফল পথ, বেকারত্বের সবচেয়ে কম হার, প্রাকৃতিক সম্পদ আর সবচেয়ে বড় কথা জীবনের মান কতটা উন্নত তা বলে দেয় একটি দেশ কতটা ধনী।

এ পর্যায়ে বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলোর অবস্থা, কেন তারা ধনী; সর্বোপরি কীভাবে ধনী তা জেনে নেওয়া যেতে পারে। কাতার (জিডিপি ১ লাখ ২৯ হাজার ৭২৬ মার্কিন ডলার)

খনিজ তেলের খনি এই কাতারের মোট উপার্জনের ৭০ শতাংশই আসে তেল থেকে। এই পরিমাণ দেশের মোট রপ্তানি পণ্য হতে উপার্জনের ৮৫ শতাংশ। এছাড়া আসন্ন ২০২২ সালের বিশ্বকাপ ফুটবল দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাবে বলে ধারণা করা হচ্ছে। প্রায় ২১ মিলিয়ন জনসংখ্যার এই দেশের মানুষ উত্তরাধিকারসূত্রে বিভিন্ন ব্যবসায় জড়িত। শুধু তা-ই নয়, এশিয়া এবং আফ্রিকা অঞ্চল থেকে শ্রমিক আমদানির ব্যাপারে কাতারের বিশেষ সুনাম আছে। এখানকার আরেকটি উঠতি অর্থনৈতিক খাত হলো পর্যটন। প্রতিনিয়ত এই খাতের আধুনিকায়ন করছে কাতার। ফলাফল হিসেবে বাড়ছে লভ্যাংশ। এটা সত্যি যে, খুব ছোট দেশ হয়েও খনিজ তেলের বিশাল ভাণ্ডারের সুবিধা পাচ্ছে কাতার। মূলত এ কারণেই অদূর ভবিষ্যতে তাদের আর্থিক সঙ্কটের মুখে পড়ার সুযোগ নেই। আরব বিশ্বের অন্যান্য দেশগুলোও এ কারণে কাতারকে সমীহের চোখে দেখে।

লুক্সেমবার্গ (জিডিপি ১ লাখ ১ হাজার ৯৩৬ মার্কিন ডলার) লুক্সেমবার্গ; Image Source: moneyinc.com

ধনী দেশগুলোর তালিকায় লুক্সেমবার্গ দীর্ঘদিন ধরে নিজেদের নাম লিখিয়ে রেখেছে। এখানকার রক্ষণশীল নীতির সঙ্গে স্বাস্থ্যবান শিল্পখাত ও স্টিল সেক্টর এই দেশের সম্পদের মূল উপাদান। ইউরোপের ছোট্ট এই দেশটির পুরোপুরি এখনও শহর হিসেবে গড়ে তোলা হয়নি। এখানকার বেশিরভাগই গ্রামীণ পরিবেশ। সঙ্গে রয়েছে নান্দনিক প্রাকৃতিক সৌন্দর্য।

বিশাল শিল্পখাত থাকা স্বত্বেও দেশজুড়ে সবুজের ছোঁয়া লুক্সেমবার্গকে বিশ্বজুড়ে পরিচিত হয়েছে একটি মডেল দেশ হিসেবে। পর্যটন খাতও দেশটির উপার্জনের অন্যতম একটি মাধ্যম। এখানকার অর্থনীতি অত্যন্ত উদ্ভাবনমুখী। লুক্সেমবার্গের মুদ্রাস্ফীতির হারও অনেক কম।

সিঙ্গাপুর (জিডিপি ৮৭ হাজার ৮২ মার্কিন ডলার) সিঙ্গাপুর; Image Source: moneyinc.com

সিঙ্গাপুরের মুক্ত অর্থনীতির নীতি এই দেশের অর্থনৈতিক শক্তিকে বেগবান করে চলেছে। এখানেই রয়েছে বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বন্দর। পুরো দেশ ভীষণভাবে জাহাজ ও পরিবহন ব্যবস্থার উপর নির্ভরশীল। পাশাপাশি মুক্ত বাণিজ্যের স্বপক্ষের দেশে শত রকমের সংস্কৃতির প্রভাব এখানকার অর্থনীতিকে সুদৃঢ় করেছে। এখানকার জীবনমানের খরচ অনেক বেশি। এই দেশ পৃথিবীর সবচেয়ে পরিচ্ছন্ন দেশ, সেরা বিমানবন্দর ও তাদের সুবিধা বিশ্বজুড়ে সুপরিচিত। অর্থাৎ, সিঙ্গাপুরের ধনী হওয়ার পেছনে দেশ হিসেবে ব্যবসা-বাণিজ্যকে উন্নতিকরণ ও সেসব খাতের উপর নির্ভরশীল হওয়া অন্যতম কারণ। ব্রুনাই (জিডিপি ৭৯ হাজার ৭১০ মার্কিন ডলার) ব্রুনাই; Image Sourcee: Borneo

ব্রুনাই হলো সেই দেশ, যারা কি না স্থানীয় ও বিদেশি উদ্যোক্তাদের সমন্বয়ে ছোট দেশ হয়েও অনেক সম্পদশালী হয়েছে, জিডিপিতে প্রভাব রেখেছে। অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাস রপ্তানিতে ব্রুনাইয়ের নাম বিশ্বজোড়া। এখানে নেই কোনো ইনকাম ট্যাক্স, নেই কোনো সেলস ট্যাক্স। তাছাড়া শিক্ষা ও স্বাস্থ্যখাতে এ দেশের সরকার বড় ধরনের ভর্তুকি দিয়ে থাকে।

১৯৮৪ সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর ব্রুনাই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে দারুণভাবে এগিয়েছে। এ দেশের সম্পদশালী হওয়ার পেছনে অপরিশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের গুরুত্ব সবচেয়ে বেশি। সিঙ্গাপুরের পর দক্ষিণ এশিয়ার মধ্যে মানব সূচক উন্নয়নে সবচেয়ে এগিয়ে ব্রুনাই। এতসব সাফল্যের ফলাফলস্বরুপ, এরই মধ্যে ব্রুনাই ‘উন্নত দেশ’ এর তালিকায় নিজের নাম লিখিয়েছে। কুয়েত (জিডিপি ৭১ হাজার ২৬৩ মার্কিন ডলার) পাখির চোখে একফালি কুয়েত; Image Source: Arabian Business

আরও একটি আরব দেশ কুয়েত, যাদের সম্পদের মূল উৎস খনিজ তেল। এই খাত থেকে দেশটি সবচেয়ে বেশি উপার্জন করে, যা দেশটির রাজস্ব আয়ের ৯৫ শতাংশ, রপ্তানিরও ৯৫ শতাংশ। তাছাড়া বিশ্বজুড়ে অপরিশোধিত তেলের ১০ শতাংশ রয়েছে কুয়েতের মাটিতে। তেলশিল্পের পাশাপাশি কুয়েত এখন উপার্জনের নতুন নতুন পথ খুঁজছে, যেগুলো তাদের ভবিষ্যতের দিনগুলোতে আর্থিক সঙ্কট থেকে বের করে আনবে। বলে রাখা ভালো, কুয়েতের সাংবিধানিক আমিরের সংসদীয় ব্যবস্থা রয়েছে। আয়ারল্যান্ড (৬৯ হাজার ৩৭৪ মার্কিন ডলার) আইরিশ গ্রাম; Image Source: The travel experts for disabled travellers

আয়ারল্যান্ডের ডাবলিন হলো দেশটির রাজধানী। এই শহর পর্যটকদের পছন্দের তালিকায় থাকে উপরের দিকে। শুধু তা-ই নয়, ডাবলিন হলো সেই শহর যেখানে অনেক জনপ্রিয় লেখক জন্মেছেন। এই দেশের অর্থনীতি ব্যবসা ও বিনিয়োগের উপর অনেকখানি নির্ভরশীল। জনগণের জন্য বিশ্বের অন্যতম সেরা জীবনমান নিশ্চিত করে চলেছে দেশটি। ২০০৮ সালের পর এখানকার অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি খানিকটা কমে গেলেও এখনও জিডিপির হার অনেক বেশি।

আয়ারল্যান্ড বিদেশি বিনিয়োগের উপর অনেকখানি নির্ভরশীল। সাবেক এই ব্রিটিশ কলোনির রয়েছে মজুদকৃত তেলের প্রাচুর্যতা। এছাড়াও মৎস্যশিল্প, কাঠশিল্প, খনিজ ও জলবিদ্যুৎ শিল্প এখানকার অন্যতম অর্থনৈতিক খাত। নরওয়ে (জিডিপি ৬৯ হাজার, ২৯৬ মার্কিন ডলার) নরওয়ের নয়নাভিরাম সৌন্দর্য; Image Source: Daily Scandinavian

স্ক্যান্ডেনেভিয়ান দেশ নরওয়ে তার অপরূপ সবুজ প্রাকৃতিক দৃশ্য ও জাদুঘরগুলোর জন্য বিখ্যাত। এখানকার রাষ্ট্রীয় মালিকানাধীন মিশ্র অর্থনীতি দেশটির শিল্পায়নের পর থেকে দারুণ উন্নতি করেছে। মৎস্যশিল্প, প্রাকৃতিক গ্যাস আর অপরিশোধিত তেল এ দেশের অর্থনীতির মূল ভিত। নরওয়ে মুক্ত অর্থনীতির অনুসারী। আয়ারল্যান্ডের মতো এই দেশও তার উন্নত জীবনমানের জন্য বিখ্যাত। নরওয়ে খুব কম বেকারত্ব ও বিনামূল্যে স্বাস্থ্যসেবার নিশ্চিতকারী অত্যন্ত উৎপাদনশীল একটি দেশ।

সংযুক্ত আরব আমিরাত (জিডিপি ৬৭ হাজার ৬৯৬ মার্কিন ডলার) দুবাই শহরের ল্যান্ডস্কেপ; Image Source: Khaleej Times

সংযুক্ত আরব আমিরাত হলো মধ্যপ্রাচ্যের বিশাল আয়তনের একটি দেশ, যার জনসংখ্যা মাত্র ৯ মিলিয়ন। এখানকার বেশিরভাগ উপার্জন আসে খনিজ তেল থেকে। তবে এই দেশের টেলিকম খাতও এখানকার মোট আয়ে বিশেষ প্রভাব রাখে। বিশ্বজুড়ে আরব আমিরাত তাদের তেলের ব্যবসাকে যেমন ছড়িয়ে দিচ্ছে, তেমনই প্রযুক্তি ও সেবাখাতকে করছে আরও উন্নত। সাম্প্রতিক কালে আরব আমিরাতের পর্যটনখাত নজর কেড়েছে। ২০০৭-২০০৯ সাল পর্যন্ত দেশের আর্থিক দুরবস্থার দিনগুলোতে এই পর্যটনখাত দেশের অর্থনীতিকে বাঁচিয়ে রাখার পেছনে ভূমিকা রেখেছিল। এ দেশে ইনকাম ট্যাক্স দেওয়া লাগে না, যে কারণে ব্যবসায়ীদের জন্য এটা এক রকম স্বর্গ। রিপাবলিক অব সান মারিনো (জিডিপি ৬৪ হাজার ৪৪৩ মার্কিন ডলার) সান মারিনোর একটি দৃশ্য; Image Source: moneyinc.com

ইতালির কোল ঘেঁষে অবস্থান করা সান মারিনো ছোট্ট একটি দেশ হলেও এখানকার অর্থনীতির প্রবৃদ্ধি অনেক বড় ও উন্নত দেশের চেয়েও বেশি। পৃথিবীর অন্যতম ক্ষুদ্র দেশ এই সান মারিনো। এখানকার বেকারত্বের হার ইউরোপের মধ্যে সবচেয়ে কম। ভৌগলিক বিচারে সান মারিনো ইতালির ছায়া পেলেও জাতীয়তার প্রশ্নে এই দেশ কখনও কখনও ইতালির চেয়েও এগিয়ে। এখানকার পর্যটন খাত দেশের মোট রাজস্বের সবচেয়ে বড় প্রভাবক।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...643

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :DHAKA

এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে



২০১৯ সালের এইচএসসি/ডিআইবিএস পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ফরমপূরণ করা যাবে। আজ বুধবার (০২ জানুয়ারি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালের এইচএসি/ডিআইবিএস পরীক্ষায় ‘সোনালী সেবার’ মাধ্যমে ১০০ (একশত) টাকা বিলম্ব ফিসহ আবেদন ফরম পূরণের সময় ০৩/০১/২০১৯ থেকে ১০/০১/২০১৯ পর্যন্ত পুনঃনির্ধারণ করা হলো। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা আগামী ২ এপ্রিল শুরু হবে। চলবে ১৩ মে পর্যন্ত। ১ এপ্রিল সরকারি ছুটি হওয়ায় একদিন পিছিয়ে পরীক্ষার রুটিন তৈরি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। মন্ত্র্যণালয় সূত্র জানায়, এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনে চূড়ান্ত প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে আন্তঃশিক্ষা বোর্ড বা ঢাকা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষার রুটিন তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তবে প্রস্তাবিত রুটিনের সময়সূচি এক বা দুদিন আগে পিছে করা হতে পারে। ঢাকা বোর্ড সূত্রে জানা গেছে, এবার কম্পিউটার বিষয়ে আলাদাভাবে পরীক্ষা আয়োজন করা হবে না। আইসিটি বিষয়ের মধ্যে কম্পিউটার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে প্রতি বছর এ পরীক্ষা মোট ৪৪ দিন ধরে আয়োজিত হলেও এবার দুদিন কমিয়ে ৪২ দিন পর্যন্ত চলবে এইচএসসি পরীক্ষা। জানা গেছে, এ বছর ঢাকা বোর্ডে মোট ৫৮টি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি বছর ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে থাকে। কিন্তু এবার সেদিন স্টার সানডে হওয়ায় পরীক্ষার রুটিন একদিন পিছিয়ে তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...569

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :DHAKA

২২ বছর পর মুক্তি পাচ্ছে মাসুম আজিজের `সনাতন গল্প`



লালফিতার দৌরাত্ম্যে কাজ শুরুর ২২ বছর পর মুক্তি পাচ্ছে সরকারি অনুদান পাওয়া সিনেমা `সনাতন গল্প`। শেষ পর্যন্ত শিল্পীর জেদ থেকে নিজের অর্থ লগ্নী করে সিনেমাটি শেষ করেছেন বলে জানালেন এর কাহিনী, চিত্রনাট্যকার ও পরিচালক মাসুম আজিজ। ছবিটি মুক্তি পাচ্ছে আগামী ১৯ অক্টোবর। সনাতন গল্প নির্মাণের জন্য মাসুম আজিজ সরকারি অনুদান পান ১৯৯৬-৯৭ অর্থবছরে। এরপর চলচ্চিত্রটিই যেনো নামের সার্থকতা প্রমাণের দায়ে পড়ে। প্রশাসনিক জটিলতা, সরকারি বিভিন্ন পর্যায়ের অসহযোগিতা আর এফডিসির লালফিতার দৌরাত্ম্যে পেরিয়ে গেছে দীর্ঘ দুই দশক। অবশেষে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটি। কিন্তু কেনো লাগলো এতো দীর্ঘ সময়? দাদনপ্রথা, মহাজনের শোষণের গল্প নিয়ে সিনেমার কাহিনী। শুটিং হয়েছে পাবনার ফরিদপুর, নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও মানিকগঞ্জের উথলী এলাকায়। ৩৫ মিলিমিটার থেকে ডিজিটাল আর অর্ধেক সিনেমার দৃশ্যধারণের পর পুরো কাস্ট ও ক্রু বদলে এ চলচ্চিত্র বানিয়েছেন মাসুম আজিজ। প্রথমে যখন দৃশ্যধারণ করেছিলেন তখন ছবিতে ছিলেন শমী কায়সার, তৌকীর আহমেদ, নাজমা আনোয়ারের মতো তারকারা। পরে সিনেমা আটকে যাওয়ায় ২০১৭ সালে আবার নতুন অভিনয়শিল্পীদের নেয়া হয়। ১৯ অক্টোবর মুক্তি পাচ্ছে সনাতন গল্প। সিনেমাটির প্রধান চরিত্র সাধু ও সনাতনের ভূমিকায় অভিনয় করেছেন উৎস ও শ্যামল মাওলা।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...566

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :DHAKA

Selltoearn.com Training Center (STC) Offers Training



“Read not to contradict or confute but to weigh and consider”
Selltoearn.com Training Center (STC)
(An Offline & Online Multi-Media Learning Academy)

** Training Feature:

1. Natural Standard Spoken English (Course Fee: 2000/-)
2. IELTS (Course Fee: 2000/-)
3. Graphic Design (Course Fee: 2000/-)
4. Web Design & Development (Course Fee: 2000/-)
5. Video Editing & 3D Animation (Course Fee: 2000/-)
6. Microsoft Office & Computer Fundamentals (Course Fee: 2000/-)
7. Outsourcing & Freelancing (Course Fee: 2000/-)
8. SEO & Digital Marketing (Course Fee: 2000/-)
9. Skill & Career Development with Head Hunting (Course Fee: 2000/-)
10. General & Professional English (Course Fee: 2000/-)
** Course Fee: 2000/- ** Total hours: 18 ** Total days: 3 (6 hours, each day)
To Register: Please, Visit the below link: http://www.selltoearn.com/postbiography.php or Click the Source link below


** Feel free, if necessary:

Mobile: 01823660266/01920325316

For finally admission, send your updated cv through the below E-mail address:
E-mail: selltoearn.com@gmail.com, info@selltoearn.com
Facebook Page: www.facebook.com/Selltoearnnow
Website: www.selltoearn.com
Address: Center Pont Concord Tower, Tejgaon, Farmgate, Dhaka-1215.
“Life is short but Art is long”
N.B.: If you are unable to attend our class location, We shall go to your chosen location to take classes.
“Many Many Thanks to All”

To Register: Please, Click the Source link below


Source: Plz, click here to show
--------------------------------

Id No...407

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 selltoearn.com@gmail.com
News Type : Education/Training
Location :DHAKA

৩৭তম বিসিএসে ক্যাডার হলেন ১৩১৪ জন



৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বিভিন্ন ক্যাডারে এক হাজার ৩১৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। পিএসসির জনসংযোগ কর্মকর্তা মেহদী শাহনেওয়াজ জলিল মঙ্গলবার এ তথ্য জানান। ৩৭তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় ৪ হাজার ৭৬৮ জন উত্তীর্ণ হয়েছেন বলে জানা গেছে। এদের মধ্যে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ১ হাজার ৩১৪ জনকে সুপারিশ করা হয়েছে। গত বছরের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। এতে উত্তীর্ণ হন ৮ হাজার ৫২৩ জন। পরে অবশ্য লিখিত পরীক্ষায় অংশ নেন ৮ হাজার ৩১ জন। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে গত ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএস পরীক্ষায় নিতে গত ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত প্রার্থীরা আবেদন করেন।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...275

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Education/Training
Location :DHAKA

এসএসসি পরীক্ষায় আট বোর্ডে সেরা রাজশাহী, পিছিয়ে সিলেট



রাজশাহী পিএন সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে শিক্ষার্থী ও অভিভাবকের উল্লাস। ছবি: শহীদুল ইসলাম চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে গড় পাসের হারে সবচেয়ে এগিয়ে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৮৬ দশমিক শূন্য ৭ শতাংশ। আর সবচেয়ে পিছিয়ে আছে সিলেট বোর্ড। এ বোর্ডে গড় পাসের হার ৭০ দশমিক ৪২ শতাংশ। অন্যদিকে, পিছিয়ে থাকা কুমিল্লা শিক্ষা বোর্ড এবার কয়েক ধাপ এগিয়েছে। আজ রোববার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবারের ফলাফলে দেখা যাচ্ছে, গতবার কুমিল্লা শিক্ষা বোর্ড অনেক পিছিয়ে থাকলেও এবার ওই বোর্ডের গড় পাসের হার এক লাফে বেড়ে হয়েছে ৮০ দশমিক ৪০ শতাংশ। অন্য বোর্ডগুলোর মধ্যে গড় পাসের হার ঢাকা বোর্ডে ৮১ দশমিক ৪৮ শতাংশ, যশোরে ৭৬ দশমিক ৬৪ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৫ দশমিক ৫০ শতাংশ, বরিশালে ৭৭ দশমিক ১১ শতাংশ এবং দিনাজপুরে ৭৭ দশমিক ৬২ শতাংশ। কুমিল্লা বোর্ডে পাসের হার বেড়ে যাওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, কুমিল্লা বোর্ডে গত দুই বছরে পাসের হার কম ছিল। ওই দুই বছরে অন্য সব বোর্ডের সঙ্গে পরামর্শ করে প্রচেষ্টা চালানো হয়েছে। এ জন্য এবার তাদের ফলে সমতা এসেছে। তারপরও আর কী কী কারণে এটা হয়েছে, সেই মূল্যায়ন করা হবে। এদিকে সিলেট বোর্ডে পাসের হার কম হওয়া প্রসঙ্গে মন্ত্রী বলেন, সব সময় ফলাফল সমান হয় না। কেন পিছিয়ে পড়ল, সেই কারণ খুঁজে বের করা হবে। এবার ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। অন্যদিকে, এবার পাসের হার মাদ্রাসায় ৭০ দশমিক ৮৯ শতাংশ এবং কারিগরিতে ৭১ দশমিক ৯৬ শতাংশ।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...255

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Education/Training
Location :DHAKA

ঢাবি শিক্ষার্থীদের নিরাপত্তায় বিশেষ সেল চান শিক্ষকরা



ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিরাপত্তায় বিশেষ সেল গঠনের দাবি জানিয়েছন সচেতন শিক্ষকবৃন্দ। রাষ্ট্রীয় বাহিনী বা বেসরকারি কোনো গোষ্ঠী দ্বারা শিক্ষার্থীরা যেন আক্রান্ত না হন, সে জন্য এ সেল গঠনের দাবি জানানো হয়েছে। রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘ছাত্রছাত্রীদের নিরাপত্তা মর্যাদা রক্ষা কর’ শীর্ষক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ১৮ এপ্রিল যে শিক্ষকেরা উপাচার্যের কাছে খোলা চিঠি দিয়েছিলেন, তারাই এ মানববন্ধনের আয়োজন করেন। মানববন্ধনে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ বলেন, বাংলাদেশের কোনো মূল্যবোধ এটা পারমিট করে না যে রাত একটা-দুইটার সময়ে মেয়েদের হল থেকে বের করে দিতে হবে। সুতরাং বাংলাদেশের যে স্বাভাবিক মূল্যবোধ, সেই মূল্যবোধ লঙ্ঘন করা হয়েছে। প্রশাসনে আমরা যাদের মনোনীত করেছি, তারা সেই মূল্যবোধ লঙ্ঘন করেছেন। তিনি আরও বলেন, সুফিয়া কামাল হলে যে ঘটনা ঘটেছে, তার সঠিকভাবে তদন্ত করা যেত। ওই রাতটা অপেক্ষা করে সাইবার বিশেষজ্ঞদের সাহায্যে ভুয়া স্ট্যাটাস যারা ছড়িয়েছে, তাদের বের করা যেত। হলগুলোতে সামন্ত প্রভুত্ব কায়েম করা হয়েছে। হল প্রশাসন দল না শিক্ষার্থীদের স্বার্থ দেখবে, সে বিষয়ে দোদুল্যমান থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরব পুনরুদ্ধারে এম এম আকাশ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দুটি পদক্ষেপ নেয়ার কথা বলেন। প্রথমত, ডাকসু নির্বাচন দিতে হবে এবং দ্বিতীয়ত হলগুলোতে দলনিরপেক্ষ দায়িত্বশীল প্রশাসক নিয়োগ করতে হবে। সাংবাদিক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ বলেন, বাংলাদেশে এই প্রথম প্রাতিষ্ঠানিকভাবে নারী নির্যাতিত হলো এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়। প্রাতিষ্ঠানিক নারী নির্যাতন যেন দ্বিতীয়বার আর না হয়। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, ন্যায্যতার প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড় দেয়নি, দেবে না। সচেতন শিক্ষকেরা শিক্ষার্থীদের পাশে আছেন জানিয়ে তাঁদের বুক ফুলিয়ে চলা জন্য বলেন। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন আসিফ নজরুল, ফাহমিদুল হক, তাসনীম সিদ্দিকীসহ বিভিন্ন বিভাগের শিক্ষকেরা।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...209

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Education/Training
Location :DHAKA

Quota protests: Private university students take to the streets



Students from various private universities have begun protests calling for reforms to the quota system in the capital despite a section of the organisers postponing the protests after a meeting with government officials. Their protests blocked the road from Rampura to Bashundhara along Bir Uttam Rafiqul Islam Avenue and Pragati Sharani from noon on Tuesday. East West University students gathered at Rampura Bridge, North South students gathered at Bashundhara Gate and students from Independent and United International University, AIUB and the University of Information Technology and Sciences (UITS) protested in the Notunbazar area. East West University students had previously occupied Rampura Bridge on Monday for half an hour. On Tuesday they blocked the road again, cutting off traffic from Rampura Bridge to Badda. UITS students have blocked traffic from Bhatara Police Station to the Badda-Rampura road.

Source: Plz, click here to show
--------------------------------

Id No...208

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-maail :2 info@selltoearn.com
News Type : Education/Training
Location :DHAKA

নিয়োগ হওয়া উচিত মেধার ভিত্তিতে: ফারুকী



মোস্তফা সরয়ার ফারুকী/ছবি: বাংলানিউজ সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে। এ নিয়ে মতামত জানিয়েছেন চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ‘ডুব’ খ্যাত নির্মাতা অভিমত দেন, সরকারি চাকরিতে নিয়োগ হওয়া উচিত মেধার ভিত্তিতে। ফারুকী লিখেন, ‘অনেকগুলা চিঠি আসছে। কোটা সংস্কার আন্দোলন বিষয়ে। আমি জানি কখনো কখনো নীরবতা অপরাধের সামিল।’ ‘বেশ কয় বছর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে কথা বলতে হয়েছিলো। আরেফিন স্যারও (তৎকালীন উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক) ওই অনুষ্ঠানে ছিলেন। সেখানে কথা প্রসঙ্গে মেধাবী শিক্ষার্থীদের সরকারি চাকরিতে আকৃষ্ট করার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেছি। কারণ সরকারি চাকরিতে যদি মেধাশূন্যতা তৈরি হয়, তাহলে ভবিষ্যতে পলিসি নিয়ে আলোচনা এবং সময়োপযোগী পলিসি নির্ধারণে আমরা নিদারুণ ব্যর্থ হবো।’ আলোচিত এই নির্মাতা আরও লিখেন, ‘সাম্প্রতিক সময়ের কোটা বিষয়ক আলোচনা দেখে সেই কথাটা আবার মনে পড়লো। মুক্তিযোদ্ধারা আমাদের শ্রেষ্ঠ সন্তান। তাদের নানান সুযোগ সুবিধা দেওয়ার পক্ষে আমি। বাড়ি দেন, চিকিৎসা সেবা দেন, ভালো ভাতা দেন।’ ‘কিন্তু সরকারি চাকরিতে নিয়োগ হওয়া উচিত মেধার ভিত্তিতে। এই বক্তব্যের সাথে আমি একমত। তবে অতি উৎসাহীদের কাছ থেকে সাবধান থাকা উচিত এই আন্দোলনে সামিল ভাই-বোনদের। মেধাভিত্তিক নিয়োগের দাবির মধ্যে কেউ যেন এমন অপ্রয়োজনীয় কিছু না বলেন, যাতে মনে হয় ‘মুক্তিযোদ্ধাদের’ ব্যাপারে কোনো অ্যালার্জি আছে।’ সবশেষে ‘পিঁপড়াবিদ্যা’ ছবির নির্মাতা লিখেন, ‘আমি আশা করি মাননীয় প্রধানমন্ত্রী কোটার ব্যাপারটা একটা যৌক্তিক জায়গায় নিয়ে আসবেন।’ বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৮ জেআইএম/এইচএ/

Source: Plz, click here to show
--------------------------------
Next 10 Records

স্বাধীনকথা মিডিয়া

Kaliakair, Gazipur, Dhaka, Bangladesh.
http://www.selltoearn.com

প্রধান উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

E-mail:selltoearnmoney@gmail.com

উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

কারিগরি সহযোগীতায় :
হেমাস আইটি http://www.selltoearn.com

E-mail: info@selltoearn.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত স্বাধীনকথা মিডিয়া