Home Page

Id No...783

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 info@selltoearn.com
News Type : Whole Country
Location :DHAKA

ঘরে বসে ক্লিক করলেই ঈদের টিকিট



দরজায় কড়া নাড়ছে ঈদ। নাড়ির টানে পরিবার নিয়ে দেশের বাড়ি যাবেন অনেকেই। কিন্তু তার আগে নামতে হবে টিকিট সংগ্রহের লড়াইয়ে। লাইনে না দাঁড়িয়েও কয়েক ক্লিকেই ঘরে বসে কেনা যায় বাস, ট্রেন, লঞ্চ ও বিমানের টিকিট। কিভাবে? জানাচ্ছেন তুসিন আহম্মেদ

ওয়েবসাইটের মাধ্যমে : বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট http://www.esheba.cnsbd.com-এ ঢুকতে হবে। ঢুকলেই একটি পেজে দুটি অপশন থাকবে—একটি সাইন ইন, অন্যটি সাইন আপ। যাঁদের আইডি খোলা আছে তাঁরা ই-মেইল, পাসওয়ার্ড, সিকিউরিটি কোড দিয়ে সাইন ইন করে আইডিতে ঢুকবেন। যাঁদের আইডি খোলা নেই, তাঁদের নতুন আইডি খুলতে সাইন আপে ক্লিক করে নিবন্ধন করে নিতে হবে।

ওয়েবসাইট থেকে টিকিট কাটতে চাইলে ‘Purchase Ticket’ অপশনে ক্লিক করুন। ক্লিক করলে একটি পেজে ঢুকবেন। সেখানে ‘Station from’ এবং ‘Station to’ বাছাই করবেন। ভ্রমণের দিনক্ষণ বাছাই করবেন। এবার ক্লাস বাটনে ক্লিক করবেন। আপনার যে ধরনের টিকিট দরকার, সেটা বাছাই করবেন। সব শেষে ‘search train’ বাটনে ক্লিক করতে হবে।

ট্রেন বাছাইকরণ : আপনি যে তারিখে যে রুটে বাছাই করেছেন, সেই রুটে এক বা একাধিক ট্রেন আছে। কোনটা কখন ছাড়বে, সব দেখা যাবে ওয়েবসাইটে। এখন যে ট্রেনে ভ্রমণ করতে চান, সেটার অপশনে কতজন প্রাপ্তবয়স্ক, কতজন বাচ্চা—এসব বাছাই করবেন। সর্বোচ্চ চারজন বাছাই করতে পারবেন। প্রাপ্তবয়স্ক, বাচ্চাসহ মোট চারজনের বেশি টিকিট আপনাকে দেওয়া হবে না।

টিকিট বাছাইকরণ : এবার আসা যাক টিকিট বাছাইকরণে। এতে দুটি অপশন থাকবে : ‘Auto Selection’ ও ‘Seat Selection’। যদি অটো সিলেকশন সিলেক্ট করেন, সার্ভার কম্পিউটারে যেসব টিকিট পাওয়া যাবে, সেখান থেকে যেকোনো আসন দিয়ে দেবে। কিন্তু সিট সিলেকশনে ক্লিক করলে নিজের পছন্দ অনুযায়ী আসন বেছে নিতে পারবেন।

আসন বাছাইকরণ : সিট সিলেকশনে ক্লিক করলে আপনাকে নির্ধারণ করা বগির বা বগিগুলোর আসন পরিকল্পনা দেখাবে। যেসব আসন কালো দেখবেন, সেগুলো কাউন্টারের জন্য নির্ধারিত। যেসব আসন লাল ও সবুজ, সেগুলো অনলাইনের জন্য। লাল মানে এসব আসন এরই মধ্যে বিক্রি হয়ে গেছে, সবুজগুলো এখনো কেনা যাবে। এসব থেকে আপনার পছন্দমতো আসন বা আসনগুলো বাছাই করবেন। বাছাই করলে পাশের ছোট্ট ট্যাবে আপনার আসনগুলোর নম্বর, ভাড়া, ভ্যাট, সার্ভিস চার্জসহ মোট ভাড়া দেখাবে। এরপর আপনার লিঙ্গ (পুরুষ বা নারী), বয়স—এগুলো সিলেক্ট বা পূরণ করবেন। অটো সিলেকশন করলে তারাই আপনাকে দেখাবে কয়টি আসন আছে, ভাড়া কত। তবে কোন বগি, কোন আসন—এসব দেখাবে না। এরপর লিঙ্গ, বয়স সিলেক্ট বা বাছাই করুন। ভ্রমণের ১০ দিন আগে থেকে ৪৮ ঘণ্টা আগ পর্যন্ত সময়ের মধ্যে আসন বাছাই করতে পারবেন। ভ্রমণের ৪৮ ঘণ্টা আগে থেকে ভ্রমণের পূর্বমুহূর্ত পর্যন্ত সিট সিলেকশন বা বাছাইকরণ অপশন থাকবে না। তখন আপনাকে অটো সিলেকশনে যেতে হবে।

টিকিট কাটার সময় : টিকিট কেনার সময় সকাল ৮টা থেকে রাত ১০টা। রাত ১০টার পর টিকিট কাটার চেষ্টা করলে ব্যর্থ হবেন।

পেমেন্ট : টিকিটের বিল মেটাতে পারবেন ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডিবিবিএল নেক্সাস, ডিবিবিএল মোবাইল ব্যাংকিং থেকে। যেটা দিয়ে ভাড়া মেটাবেন, সেটাতে ক্লিক করবেন। একবার টিকিট কাটলে আগামী সাত দিন একই কার্ড থেকে টিকিট কাটতে পারবেন না। যদি কাটেন তাহলে আপনার টাকা কেটে রেখে দেবে, কিন্তু কোনো টিকিট দেবে না।

এরপর ই-মেইলে ঢুকলে বাংলাদেশ রেলওয়ে থেকে একটি মেইল আসবে। সঙ্গে একটি পিডিএফ ফাইল থাকবে। এখানে ডাউনলোড প্রিন্ট আউট অপশন আছে। পছন্দমতো পিডিএফ ডাউনলোড বা প্রিন্ট আউট করুন। যদি কাউন্টার থেকে টিকিটের হার্ডকপি নিতে চান তাহলে মোবাইল নম্বর এবং টিকিটের পিন নম্বর একটা কাগজে লিখে কাউন্টারে দিন, তারা আপনাকে টিকিট দেবে।

যাঁর নামে আইডি খোলা হয়েছে, টিকিটও তাঁর নামেই হবে। যদি তিনি ভ্রমণ করেন, তাহলে শুধু পিডিএফের প্রিন্ট কপি নিয়েই ভ্রমণ করতে পারবেন, কাউন্টার থেকে টিকিট তোলা লাগবে না। কিন্তু অন্য কেউ এই পিডিএফ দিয়ে ভ্রমণ করতে পারবে না। এ ক্ষেত্রে তাঁকে কাউন্টার থেকে টিকিট তুলতে হবে।

অ্যাপেও কাটা যাবে ট্রেনের টিকিট : অবশেষে নিজেদের মোবাইল অ্যাপ এনেছে বাংলাদেশ রেলওয়ে। ওয়ান স্টপ মোবাইল অ্যাপ ‘রেলসেবা’। প্রথমে এই ঠিকানা https://play.google.com/store/apps/details?id=com.cnsbd.railsheba থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। আপাতত শুধু অ্যানড্রয়েড সংস্করণে রয়েছে অ্যাপটি। তবে কর্তৃপক্ষকে জানিয়ে আইওএস সংস্করণও আনা হবে শিগগিরই। অ্যাপটি ডাউনলোডের পর ইনস্টল করে চালু করলে লগইন অপশন দেখা যাবে। যদি রেলসেবা অ্যাপে আপনি নিবন্ধন করে থাকেন তাহলে ফোন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। আর আগেই যদি আপনি বাংলাদেশ রেলের ই-সেবা ওয়েবসাইট নিবন্ধন করে থাকেন তাহলে সেই আইডি ব্যবহার করে লগইন করতে পারবেন। আর যদি অ্যাপটি নিবন্ধন না করে থাকেন তাহলে নতুন করে সাইন আপ বাটনে ক্লিক করতে হবে। তারপর নতুন একটি পেজ চালু হবে। সেখানে নাম, ফোন নম্বর, আইডির পাসওয়ার্ড, জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে। তারপর আপনার ফোনে একটি কোড যাবে। সেই কোডটি অ্যাপে সাবমিট করলেই আইডিটি তৈরি হয়ে যাবে।

যেভাবে কিনবেন টিকিট : প্রথমে অ্যাপের ‘purchase’ অপশনে যেতে হবে। তারপর ‘from station’ অপশনে ক্লিক করে ড্রপ ডাউন মেন্যু থেকে কোন স্টেশন থেকে যাবেন নির্ধারণ করতে হবে। যদি স্টেশন না থাকে তাহলে সার্চ বাটন থেকে কিওয়ার্ড লিখে স্টেশন খুঁজে পাওয়া যাবে। একই পদ্ধতিতে কোথায় যাবেন তা নির্ধারণ করতে হবে ‘to station’ অপশন থেকে। এরপর ‘journey date’ থেকে কোন তারিখ যাবেন নির্ধারণ করে ‘search train’ বাটন চাপতে হবে। তাহলে ট্রেনের তালিকা পাওয়া যাবে। সেখান থেকে যে ট্রেনের টিকিট কাটা যাবে দেখা যাবে। সেখানে ‘select class’ অপশনে ক্লিক করে কোন ধরনের আসন নেবেন তা নির্ধারণ করতে হবে। তারপর ‘adult’ ও ‘child’ অপশন থেকে টিকিটের ধরন ও সংখ্যা নির্ধারণ করতে হবে। তারপর ‘select seat’ অপশনে ক্লিক করতে হবে। এরপর আসন নির্বাচন করতে হবে। তারপর নতুন একটি পেজে টিকিটের সম্পর্কে বিস্তারিত দেখা যাবে। সেখান থেকে ‘pay now’ বাটনে ক্লিক করতে হবে। তাহলে অনলাইনের পেমেন্ট অপশনগুলো দেখা যাবে। ভিসা, মাস্টারকার্ড, এমেক্স কার্ড এবং বিকাশের মাধ্যমে অর্থ পরিশোধ করা যাবে। ফিরতি মেইল ও এসএমএসে টিকিট কনফারমেশন পাবেন গ্রাহকরা।

বাসের টিকিট

বিডিটিকেটস ডটকম : অনলাইনে অনেক মাধ্যমে বাসের টিকিট কাটা যায়। এর মধ্যে একটি ‘বিডিটিকেটস ডটকম’ (https://bdtickets.com)। এখান থেকে দেশের ৬০০টিরও বেশিসংখ্যক রুটে চলাচলকারী শীর্ষস্থানীয় ২০টিরও বেশি বাস সার্ভিসের টিকিট ক্রয় করতে পারবেন।

রুট বাছাই করার পরই সেই রুটে চলাচলকারী সব বাসের তালিকা চলে আসবে। তারপর গ্রাহক তাঁর ভ্রমণের তারিখ, যাত্রাস্থল ও গন্তব্যস্থল এবং ভ্রমণের জন্য বাস সার্ভিস বাছাই করার পর টিকিটের ভাড়া ডেবিট বা ক্রেডিট কার্ড অথবা বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে পরিশোধ করতে পারবেন। টিকিট কিনতে ব্যবহার করা যাবে ভিসা, মাস্টারকার্ড, বিকাশ, ডিবিবিএল, শিওর ক্যাশ, ব্র্যাক ব্যাংক, রকেট, আমেরিকান এক্সপ্রেস, আইপে, ইউপে।

টিকিট কেনা নিশ্চিত হয়ে গেলে গ্রাহকের মোবাইল ফোনে একটি নিশ্চিতকরণ এসএমএসে যাবতীয় তথ্যসহ টিকিটের রেফারেন্স নাম্বার পৌঁছে যাবে এবং গ্রাহক সেই এসএমএসটি দেখিয়েই তাঁর যাত্রা শুরু করতে পারবেন।

কোনো গ্রাহক টিকিট বাতিল করতে চাইলে পোর্টালে থাকা ‘ক্যান্সেলেশন’ বাটনে ক্লিক করতে হবে। সহজ একটি রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় টিকিট কেনার সময় প্রাপ্ত টিকিটের নম্বর এবং পিন নম্বর দিয়ে টিকিট বাতিল করা যাবে।

সহজ ডটকম : অনলাইনে বাসের টিকিট কেনার আরেকটি বিশ্বস্ত সেবাদানকারী প্রতিষ্ঠান সহজ ডটকম। এখান থেকে বাসের টিকিট কিনতে প্রথমে https://www.shohoz.com লিংকে যেতে হবে। তারপর হোম পেজের নিচের দিকে ‘buy bus tickets’ অপশনে যেতে হবে। সেখান থেকে ‘from’ অপশনে কোথা থেকে যাবেন তা নির্ধারণ করতে হবে। তারপর ‘to’ অপশনে কোথায় যাবেন তা নির্ধারণ করতে হবে। তারপর তারিখ নির্ধারণ করে ‘search buses’ অপশনে ক্লিক করলে কোন কোন বাসে আসন পাওয়া যাবে প্রদর্শিত হবে। সেখান থেকে পছন্দমতো বাস নির্ধারণ করতে হবে। তারপর ‘view seats’ অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে পছন্দসই আসন নির্বাচন করতে হবে। ‘choose boarding point’ নির্বাচন করে ‘continue’ বাটনে ক্লিক করতে হবে। এরপর নতুন একটি পেজ চালু হবে। সেখানে যাত্রীর নাম ও তথ্য দিতে হবে। সেখানে কত টাকা বিল হয়েছে তা-ও দেখা যাবে। ‘confirm reservation’ অপশনে ক্লিক করে বিল পরিশোধ করতে হবে। টিকিট কেনা নিশ্চিত হয়ে গেলে গ্রাহকের মোবাইল ফোনে একটি নিশ্চিতকরণ এসএমএসে যাবতীয় তথ্যসহ টিকিটের রেফারেন্স নম্বর পৌঁছে যাবে এবং গ্রাহক সেই এসএমএসটি দেখিয়ে তাঁর যাত্রা শুরু করতে পারবেন।

এ ছাড়া সহজ ডটকমের মোবাইল অ্যাপের মাধ্যমেও টিকিট কেনা যাবে। এর জন্য এই ঠিকানা https://play.google.com/store/apps/details?id=com.shohoz.rides থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর অ্যাপটি চালু করে অ্যাপে থাকা ‘bus’ বাটনে ক্লিক করতে হবে। তারপর অনলাইনে টিকিট কেনার মতোই কিনে ফেলা যাবে বাসের টিকিট।

টিকিট কিনতে ব্যবহার করতে পারেন ভিসা, মাস্টারকার্ড, বিকাশ, ব্যাংক এশিয়া, মাই ক্যাশ, ব্র্যাক ব্যাংক, এমটিবি, আমেরিকান এক্সপ্রেস, নেক্সাস।

আরোও দেখতে নিচের সোর্সে ক্লিক করুন:



Source: Plz, click here to show
--------------------------------

Id No...777

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 info@selltoearn.com
News Type : Whole Country
Location :DHAKA

পাসপোর্টের মেয়াদ হচ্ছে ১০ বছর



আগামী জুলাই থেকেই দেশে ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) চালু করতে যাচ্ছে সরকার। এছাড়া বিদেশগামী শ্রমিকদের সুবিধার কথা ভেবে পাসপোর্টের মেয়াদ ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করা হচ্ছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি ফারুক খান সাংবাদিকদের বলেন,পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বছরের মধ্যেই ১০ বছর মেয়াদী পাসপোর্ট চালু হবে। আর আগামী জুলাই থেকে ই-পাসপোর্ট দেওয়া শুরু হবে। ই-পাসপোর্ট চালু হলে বিশ্বের যেকোনও স্থান হতে ওই পাসপোর্টধারীর নম্বর সার্চের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির সব তথ্য পাওয়া যাবে। ২০১০ সালে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইসিএও) গাইডলাইন অনুযায়ী বাংলাদেশ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) পদ্ধতি চালু করে। কিন্তু এমআরপি ব্যবস্থায় দশ আঙুলের ছাপ ডাটাবেজে সংরক্ষণ না থাকায় একাধিক পাসপোর্ট করার প্রবণতা ধরা পড়ে। এর ফলে ই-পাসপোর্টের প্রয়োজনীয়তা ব্যাপকভাবে অনুভব করে সরকার।

এই পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ২৪ এপ্রিল পাসপোর্ট সেবা সপ্তাহ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট প্রবর্তনের নির্দেশ দেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জার্মানি সফরের সময় ২০১৭ সালের ১৮ ফেব্রুয়ারি সে দেশের প্রতিষ্ঠান ভ্যারিডোস জিএমবিএইচ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে ই-পাসপোর্ট চালুর বিষয়ে একটি সমঝোতা চুক্তি হয়। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে সেই পাসপোর্টের সুবিধা ভোগ করতে যাচ্ছে বাংলাদেশের মানুষ। অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূমধ্য সাগরে নৌকা ডুবে নিহত বাংলাদেশিদের জন্য শোক প্রকাশ করা হয় সংসদীয় কমিটির বৈঠকে। যেসব ‘দালাল চক্র’ মানব পাচারে জড়িত, তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আহত ও নিহতদের সহযোগিতা দেওয়ার সুপারিশ করা হয় বৈঠকে। ফারুক খান বলেন,যারা অবৈধভাবে বিদেশ যাচ্ছে, তারা কোনো না কোনো রিক্রুটিং এজেন্সি বা ট্যুর এজেন্সির মাধ্যমে যাচ্ছে। সমন্বয় করে কাজ করলে কারা এই কাজের সঙ্গে জড়িত তা চিহ্নিত করা যাবে। ফারুক খানের সভাপতিত্বে এ বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক এবং নিজাম উদ্দিন জলিল (জন) অংশ নেন।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...774

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 info@selltoearn.com
News Type : Whole Country
Location :DHAKA

আগামী ১০ বছরে ভারতের চেয়ে ধনী হবে বাংলাদেশ: গবেষণা



আগামী ১০ বছরে অর্থাৎ ২০৩০ সালের ভারতের চেয়ে ধনী দেশে রূপান্তরিত হবে বাংলাদেশ। আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর এক গবেষণায় এই তথ্য জানানো হয়েছে। গবেষণা অনুযায়ী, মাথাপিছু আয়ের হিসেবে আগামী এক দশকে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। ব্যংকটি বলছে, বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় ১,৬০০ ডলার। ২০৩০ সালে এই আয় দাঁড়াবে ৫,৭০০ ডলার। অন্যদিকে বর্তমানে ভারতে মাথাপিছু আয় ১,৯০০ ডলার কিন্তু ২০৩০ সালে হবে ৫,৪০০ ডলার, যা বাংলাদেশের থেকে ৩০০ ডলার কম। স্ট্যান্ডার্ড চার্টার্ড বলছে, অর্থনীতির বিচারে আগামী দশক হবে এশিয়ার এবং এই মহাদেশের দেশগুলোর তালিকায় বাংলাদেশের অবস্থান হবে খুবই উল্লেখযোগ্য। গবেষণায় বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে সবচেয়ে বেশি, কারণ এসব দেশের লোকসংখ্যা হবে বিশ্বের মোট জনসংখ্যার এক পঞ্চমাংশ। প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দশকে এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ এবং পুরো দশক ধরে এই ধারা অব্যাহত থাকবে। এশিয়ার এই দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভারত, ভিয়েতনাম, মিয়ানমার, ফিলিপিন। তথ্য সূত্র: বিবিসি, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস, ব্লুমবার্গ, দ্য প্রিন্ট

Source: Plz, click here to show
--------------------------------

Id No...773

Name : Ajkerdeal.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 info@ajkerdeal.com
News Type : Whole Country
Location :DHAKA

Online Shopping in Bangladesh | Buy the Best Products Online from AjkerDeal.com



We have obliged in excess of 150000 items from around 500 distinct classes on our Site. Simply visit our Site and discover every one of your needs and needs under a solitary umbrella. Consistently we are adding around 1000 items to our classifications. In excess of 2000 top of the line dealers are working with us; every one of these vendors are confided in names in the online market in Bangladesh. They give top notch items at a sensible cost to the clients of AjkerDeal.com. All the while we generally check item quality and confirm item cost in the market before showing them to our clients. The tremendous scope of our items incorporates array, trimmings, watches, beautifiers, fragrances, shoes and shoes, cell phones, hardware, family machines, kitchen apparatuses, devices, PC and PC extras, PCs, sustenance and drinks, sports things, books and CD, melodic instruments, home beautification items and what not ! ...

Source: Plz, click here to show
--------------------------------

Id No...765

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 info@selltoearn.com
News Type : Whole Country
Location :DHAKA

নারীদের জন্য চালু হলো স্কুটি সেবা ‘পথের সাথী’



নারী জাগরণ নারী জীবনের গতি বাড়াতে বাজারে এলো পথের সাথী নামে একটি সেবা কার্যক্রম। ৪ মে সকালে ঢাকার লেডিস ক্লাবে এই সেবা কার্যক্রমের উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি ও জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম। উদ্বোধনী অনুষ্ঠানে মেহের আফরোজ চুমকি বলেন, আমরা একা কেউ চলতে পারি না, নারী পুরুষ একজন আরেকজনের উপর নির্ভরশীল। তাই নারীকে চার দেয়ালের মাঝে বন্দি করে রাখলে চলবে না, তাদেরকে সামনে এগিয়ে যেতে পুরুষদেরই সহযোগীতা করতে হবে। তিনি বলেন, আমি যখন প্রতিমন্ত্রী ছিলাম, তখন অনেকেই আসতো বিভিন্ন কার্যক্রম নিয়ে, কেউ সেলাই মেশিন বা কেউ হাতের কাজের জন্য আসতো। তখন প্রধানমন্ত্রী বলতেন যে এভাবে সেলাই মেশিন দিয়ে কী চলবে? এতে নারীরা তো ঘরেই বন্দি হয়ে রইলো। তখন আমরা নারীদেরকে সিএনজি চালনার মতোও ব্যবস্থা করেছি। আজকের এই ধরনের স্কুটি সার্ভিস প্রদক্ষেপ নারীদেরকে আরও চলমান করবে, এগিয়ে যেতে আরো উৎসাহ যোগাবে। চুমকি আরও বলেন, সমাজ নারীদেরকে বঞ্চিত করে রেখেছে, এসব অন্যায়ের প্রতিবাদ করতে হবে। নুসরাতকে আজ প্রতিবাদের কারণেই জীবন দিতে হয়েছে। কিন্তু তারপরও থেমে থাকলে চলবে না, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে যেতেই হবে। কোন ধরনের লোভের কারণে অন্যায়কারীকে সহযোগীতা করা যাবে না। অ তিনি বলেন, অনেক পুরুষের ধারণা নারীদের এগিয়ে দিয়ে সমাজকে ধ্বংস করা হচ্ছে, এই ধরনের মন মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। আমদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। মেয়ে শিশুদের কোনো কাজে দমিয়ে রাখলে চলবে না, তাদেরকে প্রতিভা বিকাশে সুযোগ দিতে হবে। তবেই দেশের উন্নয়ন সম্ভব। পুরুষদের শুধু পাওয়ার মানসিকতা বাদ দিয়ে দেয়ার মানসিকতাও তৈরি করতে হবে, নারীরা এখন আর পিছিয়ে নেই, তাদেরকে অনেক দূর্গম পথ পাড়ি দিতে হবে, তবেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব। সবার জন্য শুভ কামনা, তিনি যোগ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে মমতাজ বেগম বলেন, পথের সাথী একটি ভালো উদ্যোগ, যার মাধ্যমে দেশের নারীরা আরও বেগবান হবে তাদের কর্মক্ষেত্রে। বেসরকারিভাবে এরকম আরও উদ্যোগ দেশের নারীদেরকে আরো সমৃদ্ধ করবে। আমরা আপনাদের এই উদ্যোগের কথা মনে রাখব। নারী অগ্রগতিতে নারীর জীবনের গতি বাড়াতে পথের সাথী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আমার বিশ্বাস। অনুষ্ঠানে তিনি সবার অনুরোধে খালি গলায় তার জনপ্রিয় গান লোকাল বাসটি গেয়ে শোনান। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আরেক জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। অনুষ্ঠানের আয়োজক প্রতিষ্ঠান মিহা.কম.বিডির পক্ষ থেকে জানানো হয়, রাস্তায় বের হলেই নারীরা অনিরাপদবোধ করেন। গণপরিবহনেও নারীদের নিরাপত্তা নেই। এমন সমস্যা থেকে রক্ষা পেতে অনেক নারী স্কুটি কিনতে চান। কিন্তু সামর্থ্য না থাকায় বা একসঙ্গে এতো টাকা যোগার করতে না পারায় কিনতে পারেন না। ‘পথের সাথী’ সার্ভিসটি নারীদের স্কুটি কেনার জন্য জামানত ছাড়াই সহজ কিস্তিতে লোন দেবে। প্রফেসর সাহিদা নাজরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে নারী জাগরণ, নারী উন্নয়ন ও গণপরিবহনে নারীর ভোগান্তি বিষয়ে আলোচনা করেন নার্গিস রহমান এমপি, সাংসদ সংরক্ষিত নারী আসন ও সাধারণ সম্পাদক ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগ, নাজমুন নাহার হেলেন, কাউন্সিলর (২৪, ২৫ ও ৩৫ নং ওয়ার্ড), রানধীর সিং, সিইও, কে আর ইন্ডাস্ট্রিজ, ভেসপা বাংলাদেশ, খগেন্দ্র চন্দ্র দেবনাথ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ তাঁতী লীগ, আনোয়ারা বেগম, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর, প্রবাসী পল্লী গ্রুপ ও সাবেক ডিজিএম অগ্রণী ব্যাংক, নাজমুন নাহার, বিশ্ব পর্যটক।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...683

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 selltoearn.com@gmail.com
News Type : Whole Country
Location :GAIBANDHA

যেভাবে চিনবেন প্লাস্টিক চাল



অনেক দিন ধরেই শোনা যাচ্ছে বাজারে এসেছে প্লাস্টিকের ডিম। আর সম্প্রতি গত ৪ ফেব্রুয়ারি গাইবান্ধার একটি দোকান থেকে ১৫ কেজি চাল জব্দ করে ভ্রাম্যমাণ আদালত।পরীক্ষার জন্য জব্দ চাল ঢাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়েছে। বর্তমানে বাজারে প্লাস্টিকের চাল,ভেজাল ডিম বা বিষাক্ত খাবার বিক্রি হচ্ছে বলে অভিযোগ সাধারণ মানুষের। বাজারে হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় ওই প্লাস্টিকের চাল বিক্রি হচ্ছেও বলে অনেকের ধারণা। পুষ্টিবিদ মাহফুজা নাসরীন মতে, প্লাস্টিক চাল দীর্ঘদিন ধরে খেলে ক্যানসার, হজমের রোগ, মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যাওয়াসহ একাধিক রোগ দেখা দিতে পারে।তবে সুস্থ থাকতে হলে প্লাস্টিকের চাল চেনা জরুরি। আসুন জেনে নেই কীভাবে চিনবেন প্লাস্টিকের চাল। প্লাস্টিক চাল চেনার উপায় বাসমতি চালের মতো বিষাক্ত প্লাস্টিক দিয়ে তৈরি করা হয় এই চাল। দেখতে একেবারে সাধারণ চালের মতো হয়। আর রান্না করার পর অনেকটা বাসমতি রাইসের মতো দেখতে লাগে। রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে প্লাস্টিক চাল রান্না করার সময় অনেকক্ষণ পর্যন্ত শক্ত থাকে, যা সাধারণ চালের ক্ষেত্রে লক্ষ করা যায় না। এক গ্লাস পানি এক গ্লাস পানি নিয়ে তাতে আল্প করে চাল মিশিয়ে ভালো করে নাড়ুন। যদি দেখেন চালটা পানির উপরে ভাসছে, তাহলে বুঝবেন এটা প্লাস্টিক চাল। আগুন অল্প করে চাল নিয়ে তাতে আগুন লাগিয়ে দিন। যদি দেখেন আগুন লাগানোর পর প্লাস্টিকের গন্ধ বের হচ্ছে, তাহলে ভুলেও ওই চাল খাবেন না। এছাড়া আগুন দেয়ার পর যদি দেখেন চাল গলে গেছে তাহলে সেটা বিষাক্ত প্লাস্টিক চাল।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...681

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 selltoearn.com@gmail.com
News Type : Whole Country
Location :NOAKHALI

তৃতীয় শ্রেণীর ছাত্রীর বিয়ে বন্ধ করে বিপদে মাদ্রাসা শিক্ষক!



নোয়াখালীর হাতিয়া উপজেলায় তৃতীয় শ্রেণীর এক মাদ্রাসা ছাত্রীর বিয়ে বন্ধ করার চেষ্টা করে ওই এলাকার একজন মাদ্রাসা শিক্ষক হয়রানির মুখে পড়েছেন বলে অভিযোগ উঠেছে। পুলিশের হেল্পলাইনে (৯৯৯) ফোন করে উপজেলা নির্বাহী অফিসারের সাহায্য নিয়ে বিয়ে থামানোর পর হাতিয়ার দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক তরিকুল ইসলাম শারীরিক নির্যাতনেরও শিকার হন বলে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন। তরিকুল ইসলাম জানান, `গত সোমবার (২৮শে জানুয়ারি) মাদ্রাসায় গিয়ে জানতে পারি তৃতীয় শ্রেণীতে পড়া এক ছাত্রীর বিয়ে ঠিক হওয়ায় সে ক্লাসে আসেনি। তার অভিভাবকদের আমি বুঝিয়ে বিয়ে থামানোর চেষ্টা করি।` তার বোঝানো সত্ত্বেও ঐ ছাত্রীর পরিবার বিয়ে থামাতে রাজী না হওয়ায় আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেন তরিকুল ইসলাম, `শুরুতে আমি পুলিশের হেল্পলাইন ৯৯৯ এ ফোন করে ঘটনার বিস্তারিত জানাই। তারপর তাদের কাছ থেকে নম্বর নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করি।` উপজেলা নির্বাহী অফিসারকে এ সম্পর্কে জানানো হলে তিনি এই বিষয়ে পদক্ষেপ নেয়ার আশ্বাস দেন বলে জানান তরিকুল ইসলাম।তরিকুল ইসলাম বলেন, মঙ্গলবার দুপুরে বিয়ের অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল, কিন্তু হাতিয়ার উপজেলা নির্বাহী অফিসারের হস্তক্ষেপে সেদিন বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়নি। সেদিন সন্ধ্যায় মাগরিবের নামাজের পর মসজিদ থেকে তাকে এবং মসজিদের ইমামকে কয়েকজন যুবক ডেকে নিয়ে যায়। ওই যুবকরা ছেলেপক্ষের লোক বলে ধারণা প্রকাশ করেন সেই মাদ্রাসা শিক্ষক। তিনি বলেন, `কয়েকজন যুবক একপর্যায়ে আমাদের দু্ই জনের ওপর আক্রমণ করে। তারা লোহার রড এবং লাঠিসোঁটা দিয়ে আমাদের পেটায়। পরে দুজনকে ধরে ওই ছাত্রীর বাড়িতে নিয়ে যাওয়া হয় এবং সেখানেও বেঁধে রেখে মারধোর করা হয়।আমাদের চিৎকার শুনে একপর্যায়ে এলাকার লোকজন আসে এবং আমাদের উদ্ধার করে।` এরপর দুইদিন নোয়াখালী সদর হাসপাতালে চিকিৎসা নেন তরিকুল ইসলাম। শুক্রবার সকালে হাতিয়া থানায় মামলা দায়ের করেন তিনি। মামলার বিষয়টি নিশ্চিত করেন হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামরুজ্জামান। এ ঘটনা প্রসঙ্গে জানতে চাইলে, হাতিয়ার উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম জানান, অভিযোগ পাওয়ার পরে তিনি গ্রাম পুলিশ পাঠানোর ব্যবস্থা করেন। প্রাথমিকভাবে পুলিশি হস্তেক্ষেপে বিয়ে সাময়িক ভাবে বন্ধ হলেও পরে আবার অন্য জায়গায় অনুষ্ঠিত হয়। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা, ইউনিসেফের ২০১৭ সালের হিসেব অনুযায়ী, বাংলাদেশে ৫২ শতাংশ মেয়েরই বিয়ে হয় ১৮ বছর বয়স হবার আগেই। এশিয় দেশগুলোর মধ্যে বাল্যবিবাহের হার বাংলাদেশেই সবচেয়ে বেশি। ২০২১ সালের মধ্যে এই হার এক-তৃতীয়াংশে নামিয়ে আনার লক্ষ্য নিয়েছে সরকার। যদিও বাল্যবিবাহ নিরোধে নতুন আইনে ১৮ বছরের নিচে মেয়েদের বিয়ের সুযোগ থাকায় এ নিয়ে শঙ্কা প্রকাশ করছেন অনেকে।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...678

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 selltoearn.com@gmail.com
News Type : Whole Country
Location :DHAKA

ট্রেনে মাত্র ১ ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রাম! ২১% কাজ শেষ



ঢাকা চট্টগ্রামের মধ্যে যাতায়াত সুবিধার জন্য উচ্চ গতিসম্পন্ন ট্রেন চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। এই প্রকল্প বস্তবায়িত হলে মাত্র ৫৭ মিনিটে বন্দরনগরী ও রাজধানীর মধ্যে চলাচল করা সম্ভব হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। ৪ জানুয়ারি, সোমবার সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, নির্মাণ কাজ শুরু করতে বিস্তারিত নকশা ও সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। প্রকল্পটির কাজ ইতিমধ্যে ২১ শতাংশ সম্পন্ন হয়েছে। এর আগে তিনি জানিয়েছিলেন, ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী হয়ে এই ট্রেন সরাসরি চট্টগ্রামে আসবে। মন্ত্রী জানান, বাংলাদেশ রেলওয়ের বিদ্যমান মাস্টারপ্ল্যান সম্প্রতি হালনাগাদ করা হয়েছে। যার মেয়াদ ধরা হয়েছে ৩০ বছর (২০১৬-২০৪৫)। মাস্টারপ্ল্যান বাস্তবায়নের পর লক্ষীপুর, শেরপুর, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি এই ৪টি জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। অবশিষ্ট ভোলা জেলাকেও রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার পদক্ষেপ গ্রহণ করা হবে।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...677

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 selltoearn.com@gmail.com
News Type : Whole Country
Location :BOGURA

অটিজম শিশুদের ক্রীড়া উৎসব



বগুড়ায় অটিজম শিশুদের ক্রীড়া উৎসব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে বগুড়া সেন্ট্রাল হাইস্কুলে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। জেলা ক্রীড়া কার্যালয়ে এ আয়োজনে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, বগুড়া বুদ্ধিপ্রতিবন্ধী অটিস্টিক বিদ্যালয়সহ আটটি প্রতিষ্ঠানের প্রায় দেড় শ অটিজম শিশু অংশ নেয়। উৎসবে বল কুড়ানো, বেলুন ফুটানো, ছেলে-মেয়েদের ১০০ মিটার দৌড়, বালিশ খেলাসহ আটটি খেলার আয়োজন করা হয়। এতে অংশ নেয় ১১২ শিশু। প্রতিযোগিতায় বিজয়ীদের বিশেষ পুরস্কার এবং অংশগ্রহণকারী শিশুদের সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়।

Source: Plz, click here to show
--------------------------------

Id No...663

Name : Selltoearn.com
E-mail :1 selltoearnmoney@gmail.com
E-mail :2 selltoearn.com@gmail.com
News Type : Whole Country
Location :MYMENSINGH

বোরকা পরে স্ত্রীর কলেজে গিয়ে আটক স্বামী



সাত বছর প্রেম। এরপর বিবাহ বন্ধনে আবদ্ধ হন মাহমুদুল হাসান (২৮) ও জুলেখা খাতুন (২৫)। বেশ ভালোভাবেই চলছিল তাদের সংসার। হঠাৎ একটি মোবাইল ফোনের কলে ঘটে যায় বিপত্তি। স্বামী মাহমুদুল সন্দেহের চোখে দেখতে থাকেন স্ত্রী জুলেখাকে। আর বোরকা পড়ে স্ত্রীর উপর নজরদারি করতে গিয়েই বিপাকে পড়েন স্বামী।

সোমবার দুপুরে ময়মনসিংহ নগরীর আনন্দমোহন কলেজ ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। তবে যুবকের স্ত্রী পরিচয় দানকারী ওই শিক্ষার্থী জানান, সে তার কেউ না। অন্যদিকে, আটক যুবকের নাম মাহমুদুল হাসান। তার বাড়ি শেরপুর জেলার সদর থানায়। সে বলছে, তার কথিত স্ত্রী ময়মনসিংহ আনন্দমোহন কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মাস্টার্সে অধ্যয়নরত।

জানা যায়, দুপুর ১২টার দিকে কলেজে ক্লাস চলাকালে বোরকা পরে কলেজ ক্যাম্পাসে ঢুকে পড়েন ওই ব্যক্তি। সন্দেহজনক ঘোরাফেরা দেখে কলেজের শিক্ষার্থীরা তাকে আটক করে। পরে ছাত্রদের জিজ্ঞাসাবাদে, সে তার স্ত্রীকে নজরদারি করতে কলেজে ছদ্মবেশ ধারণ করে প্রবেশ করেছে বলে জানায়।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ নারায়ণ চন্দ্র ভৌমিক বলেন, `ওই যুবক যে শিক্ষার্থীকে তার স্ত্রী বলে দাবি করেছে, সেই শিক্ষার্থী বলেছে মাহমুদুল হাসান তার স্বামী না। তিনি (ছাত্রী) তাকে চেনেন না। ওই নারী সরকারি আনন্দমোহন কলেজ ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্স শেষ বর্ষের নিয়মিত শিক্ষার্থী। আজ তার মৌখিক পরীক্ষা ছিল। ঘটনাটি পুলিশকে অবহিত করা হয়। পরে পুলিশ এসে কথিত স্বামী-স্ত্রী দুজনকেই আটক করে থানায় নিয়ে যায়।

ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল জানান, পুলিশি জিজ্ঞাসাবাদে স্ত্রীকে সন্দেহের বশবর্তী হয়ে বোরকা পরে ছদ্মবেশে কলেজে প্রবেশের ঘটনাটি আমাদের কাছে স্বীকার করেছেন মাহমুদুল হাসান।

এরপরও তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কথা বলা হচ্ছে তার স্ত্রী জুলেখা খাতুনের সঙ্গেও। তারা দু’জনেই আমাদের হেফাজতে রয়েছেন। তাদের মোবাইল ফোনও ট্র্যাক করা হচ্ছে। এরপর তাদের অভিভাবকদের ডেকে এনে তাদের সঙ্গেও কথা বলা হবে।

Source: Plz, click here to show
--------------------------------
Next 10 Records

Media STN

Kaliakair, Gazipur, Dhaka, Bangladesh.
http://www.selltoearn.com

প্রধান উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

E-mail:selltoearnmoney@gmail.com

উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

কারিগরি সহযোগীতায় :
হেমাস আইটি http://www.selltoearn.com

E-mail: info@selltoearn.com

সর্বস্বত্ব স্বত্বাধিকার Media STN