Home Page

Offer Id: 914
Company Name: Selltoearn.com and Urnisha Jaman Mohona
Contact No.: 01823660266
E-mail: selltoearn.com@gmail.com
Business Type: Electrical and Electronic/Mechanical Engineering
Location: Anywhere in Bangladesh
Offer Title: যে কোন কম্পিউটার বা ল্যাপটপ কেনার পূর্বে কি করবো ?

Offer Details:

যে কোন কম্পিউটার বা ল্যাপটপ কেনার পূর্বে কি করবো ?

যে কোন কম্পিউটার বা ল্যাপটপ কেনার পূর্বে কি করবো ?

যেকোন কম্পিউটার বা ল্যাপটপ কিংবা মোবাইল অথবা অন্যান্য ইলেক্ট্রনিক্স ডিভাইস কেনার পূর্বেই আমাদের মনে যে প্রশ্নটি আসে তা হল উক্ত ডিভাইসটি কেমন হবে অর্থাৎ কতটা কোয়ালিটি সম্পন্ন এবং দীর্ঘস্থায়ী হবে।হতে পারে এটি ব্র্যান্ড নিউ অথবা পুরাতন।আমাদের মনে সঙ্কা থাকে যে ডিভাইসটিতে কোন সমস্যা আছে কিনা। ডিভাইটি অফিসিয়াল, আনঅফিসিয়াল অথবা চোরাই পদ্ধতিতে মার্কেটিং করা হচ্ছে কিনা। উক্ত ডিভাইসটি কোথা থেকে ক্রয় করবো। অনলাইন হতে ক্রয় করলে প্রতারিত হব কিনা। সুতরাং এই সকল প্রকারের আসঙ্কাজনিত সমস্যার জন্য নিচে সমধানের বর্ণনার আলোকপাত করা হল।

বিশ্বের প্রতিটি দেশ এখন টেকনোলোজির সাথে এগিয়ে যাচ্ছে। মানুষের তৈরি টেকনোলোজি আজকের সময়ে এতটাই দ্রুত কাজ করে যার সাহায্যে যেকোনো অফিসিয়াল কাজ খুব দ্রুত করা সম্ভব কোনো রকম খাতা কলম ছাড়াই। যেকোনো প্রয়োজনীয় তথ্য নিমিষেই খুঁজে পাওয়া সম্ভব টেকনোলোজির সাহায্যে। যেমন: বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল, টেব, ডিজিটাল ল্যাপটপ কম্পিউটার, ডেস্কটপ, আধুনিক চিকিৎসার বিভিন্ন সরন্জাম ইত্যাদি এসব টেকনোলোজি কাজে লাগিয়ে মানুষেরা তাদের কাজ উন্নত করছে এবং জীবনে সফলতা অর্জন করছে। এমনকি পরবর্তী জেনারেশনে এটি আরও উন্নত হবে বলে জানা যায়। তবে টেকনোলোজি ব্যবহার করতে হলে এর প্রতি দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন খুবই গুরুত্বপূর্ণ । যেমন: আমাদের জন্য মোবাইল, টেব নিত্যদিনের সঙ্গী একে অন্যের সাথে যোগাযোগের মাধ্যম। এর ব্যবহার আমরা কম বেশি সবাই জানি। তবে ল্যাপটপ কম্পিউটার, ডেস্কটপ এসবের ব্যবহার কিছুটা ভিন্ন। খুব সহজেই এটি আয়ত্তে নিয়ে আসা কিছুটা জটিল। তবে এই দুটির মধ্যে যেকোন একটির ব্যবহার সম্পর্কে জানলে দুটি ডিভাইসি আয়ত্তে নিয়ে আসা সম্ভব। তাই আজ আমরা ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার সম্পর্কে জানবো, এর কাজ, গঠন, ভালো-মন্দ, সুবিধা-অসুবিধা ইত্যাদি নিয়ে কথা বলবো।

ল্যাপটপ কি... এটি কিভাবে কাজ করে ??

LAPTOP এর পূর্ণরুপ হলো Lightweight Analytical Platform Total Optimized Power. ল্যাপটপকে নোটবুক কম্পিউটারও বলা হয়। এটি যে কোনো স্থানে বহনযোগ্য ব্যক্তিগত কম্পিউটার (পিসি) যার একটি পর্দা এবং বর্ণানুক্রমিক কীবোর্ড রয়েছে। এটি বেশি বড় নয় তাই যেকোনো কাজের জন্য যেকোনো স্থানে নেওয়া সহজ। এটি পরিবহনের জন্য ভাঁজ করা যায়। যেকোনো অবস্থানে থেকে আপনি ল্যাপটপে কাজ করতে পারেন, শুয়ে থাকা অবস্থায়, বসে থাকা অবস্থায়, যেকোনো অবস্থায় থাকাকালীন এটি ব্যবহার যোগ্য। এটি পেশাদাররা অফিসিয়াল কাজে সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে । যেকোনো কর্পোরেট সাইট এ ল্যাপটপ ছারা কোনো কাজ করা অসম্ভব।

কোন ল্যাপটপগুলো সবচেয়ে ভালো সার্ভিস প্রোভাইড করে ??

ল্যাপটপের ভালো মন্দ নির্ভর করে মানের উপর। আর ভালো মান নির্ভর করে মূল্যের উপর। যে ল্যাপটপের মূল্য যত বেশি সেই ল্যাপটপের মান ততো বেশি ভালো সার্ভিস প্রোভাইড করবে। লাস্টিং ও করবে অনেকদিন। আমরা যখন কোনো পন্য ক্রয় করি তখন সচরাচর দেখতে পাই যে কমদামি পন্য দেখতে সুন্দর হলেও টেকশই নয়। এটি আসলে সব ক্ষেত্রেই প্রযোজ্য। এমনকি ল্যাপটপের ক্ষেত্রেও। ল্যাপটপের মূল্য যত বেশি হবে তার প্রতিটি অংশগুলো তেমনি ভালো ও উন্নত হবে। যেমন: RAM, PROCESSOR, HARD DISK, DISPLAY, GRAPHIC CARD etc.

ল্যাপটপ ক্রয়ের পূর্বে কি কি জেনে রাখা গুরুত্বপূর্ণ ??

আমরা যখনই কোনো ল্যাপটপ ক্রয় করবো তখনই ল্যাপটপ সম্পর্কে কিছু ধারনা রাখা আমাদের জন্য জরুরি। কারণ ল্যাপটপ আমাদের জন্য একটি প্রয়োজনীয় ডিভাইস যার সাহায্যে আমরা অফিসিয়াল অনেক কাজ করি এবং কাজ সংক্রান্ত সকল তথ্য এখানে সংরক্ষণ করি। ফলে ডিভাইসে যাতে ইন্টারনাল কোনো সমস্যা না থাকে বা ডিভাইসটি ক্রয় করার পর যাতে কোনো সমস্যার সম্মুখীন না হতে হয় সেজন্য আমাদের সচেতন থাকতে হবে। ল্যাপটপ সম্পর্কে সবরকম তথ্য জেনে ক্রয় করতে হবে।

ল্যাপটপ সম্পর্কে যে তথ্য আমাদের জানতে হবে:

❏ Laptop Processor.
❏ Laptop RAM.
❏ Laptop Hard Disk.
❏ OS - Operating System.
❏ Laptop Display.
❏ Laptop Graphic Card.
❏ Web Camera.
❏ Parts In Laptop.
▪ Laptop Processor :
আমরা যখন কোনো ল্যাপটপ অপারেট করি তখন ভেতরের অংশগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো Laptop processor যা একপ্রকার Space তৈরি করে তথ্য অন্তর্ভুক্তর জন্য। মার্কেটে মূলত দুটি কোম্পানীর Laptop processor রয়েছে। যেমন: AMD ও INTEL. AMD : ল্যাপটপ ক্রয়ের বাজেটের উপর নির্ভর করে processor ক্রয় করা হয়। সেক্ষেত্রে 20,000 এর নীচে বাজেট থাকলে সেই ল্যাপটপ এর জন্য AMD processor সামঞ্জস্যপূর্ণ হবে। INTEL : এর মূল্য AMD এর তুলনায় কিছুটা বেশি। Laptop এর বাজেট যদি খুব বেশি হয় তবে INTEL Processor সেই ল্যাপটপ এর জন্য সামঞ্জস্যপূর্ণ হবে। এটি স্পেসভিত্তিক কয়েক রকমের মধ্যে পাওয়া যায়। যেমন: CORE i3 = আপনি যখন ল্যাপটপ এ সাধারন কিছু কাজ করবেন বিভিন্ন ভিডিও বা মুভি দেখা, অনলাইন ক্লাস, পড়াশুনা
সংক্রান্ত বিষয় নিয়ে লাইভ করা ইত্যাদি এসবের জন্য CORE i3 অনায়াসে ব্যবহার করা যায়।এর মধ্যে Available Space হচ্ছে 2 CORE. CORE i5 = এটি ব্যবহৃত হয় ল্যাপটপ এ বিভিন্ন Game খেলার জন্য, Video Editing এর জন্য, Photoshop এর জন্য, কিছু সফটওয়্যার ব্যবহারের জন্য। এর মধ্যে Available Space হচ্ছে 4 CORE. CORE i7 = এটি অফিসিয়াল বিভিন্ন বড় বড় সফটওয়্যার ব্যবহারের জন্য ব্যবহৃত হয়। এর মধ্যে Available Space হচ্ছে 4-8 CORE. যেকোনো processor ক্রয়ের পূর্বে সবচেয়ে latest generation এর processor ক্রয় করা ভালো ।

▪ Laptop RAM :

একটি ল্যাপটপ এর RAM [ Random Access Memory ] এর উপর নির্ভর করে এখানে কতটুকু তথ্য অন্তর্ভুক্ত করা যাবে। এটি ল্যাপটপ এর জন্য একটি প্রাথমিক মেমোরি কার্ড। এখানে বিভিন্ন সফটওয়্যারের তথ্য স্টোর করে রাখা হয়। অর্থাৎ, বিভিন্ন সফটওয়্যার চালানোর জন্য যে তথ্য গুলো প্রয়োজন সেগুলো এই মেমোরিতে থাকে। RAM যত বেশি থাকবে ততো বেশি সফটওয়্যার একসাথে ব্যবহার করা যাবে। এখানে শুধুমাত্র সফটওয়্যার গুলোকে চালানোর জন্য যে তথ্য প্রয়োজন সে তথ্য গুলোই থাকে। তাই RAM ক্রয় করতে হবে processor দেখে। Processor কম হলে RAM বেশি ক্রয় করে কোনো কাজে আসবে না।
ল্যাপটপ এর জন্য কম ক্ষমতা সম্পন্ন processor ও RAM এর জন্য CORE i3 - 4gb RAM যথেষ্ঠ এবং বেশি ক্ষমতা সম্পন্ন processor ও RAM এর জন্য CORE i5 ও i7 - 8gb RAM সর্বনিম্ন এবং সর্বচ্চো যত নেওয়া যায়। RAM এর বর্তমান জেনারেশন হল [DDR, DDR2, DDR3, DDR4] এর মধ্যে সবচেয়ে উন্নত হচ্ছে DDR4.

▪ Laptop Hard Disk:

এখানে বিভিন্ন ফাইল সংরক্ষন করা যায়। এই হার্ড ডিস্ক বা হার্ড ড্রাইভ দু'রকমের হয়। যেমন: 1. HDD- Hard disk drive. 2. SSD- Solid State drive. HDD এর Available size মূলত 512gb, 1tb [ terabyte ] 2tb [ terabyte ] SSD এর Available size 128gb. SSD এর তুলনায় HDD এর মূল্য কম। তবে দুটি যদি একসাথে ল্যাপটপ এ সেট করা যায় তাহলে ল্যাপটপ খুব দ্রুত কাজ করবে। কারন SSD এর মেমোরি অনেক দ্রুত কাজ করে HDD এর তুলনায়।

▪ OS - Operating System :

ল্যাপটপ এর জন্য অপারেটিং সিস্টেম বেশির ভাগ ব্যবহৃত হয় Microsoft Windows. এটির মূল্য একটু বেশি। তাছারা রয়েছে DOS [ Disk opening system ], Linux, Windows 10 সবচেয়ে ভালো অপারেটিং সিস্টেম।

▪ Laptop Display :

আমরা ল্যাপটপ এ যাই করি তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ডিসপ্লে। Laptop Display বিভিন্ন রকমের হয়ে থাকে অবশ্যই কাজ বুঝে সেটা ক্রয় করতে হবে। যদি সেটা সবসময় কাজের জন্য নিজের সাথে রাখার জন্য ক্রয় করা হয় তাহলে 13-14inch এর ডিসপ্লেযুক্ত ল্যাপটপ ক্রয় করাটা সবচেয়ে ভালো হবে। আর যদি সেটা কোনো একস্থানে সেটআপের জন্য ক্রয় করা হয় তাহলে 15.6-17.3inch ক্রয় করা যেতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর রেজুলেশন যাতে Full HD হয়। ফুল এইচ রেজুলেশন এবং ভাল গ্রাফিক্স কার্ডের অভাবে ডিসপ্লের মেধ্যে থাকা বারকোড স্ক্যান করার সময় তা সম্পাদন করা সম্ভব হয় না । এছাড়াও অনলাইনে অনেক ভেরিফিকেশনের কাজ সম্ভব হয় না এই রেজুলেশন যদি ভাল না হয়।

▪ Laptop Graphic Card:

ল্যাপটপ এর জন্য যত ভালো graphic card ক্রয় করা যায় ততো ভালো ও নিখুঁত ভাবে দেখা যায়। বিভিন্ন আর্ট জাতীয় জিনিসের জন্য এটি খুব প্রয়োজনীয়।

▪ Web Camera :

এটি ল্যাপটপ এর মধ্যে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বিশেষ করে Video Calling এর ক্ষেত্রে।অবশ্যই খেয়াল রাখতে হবে এটি যাতে HD RECORDING প্রক্রিয়ার হয়।

▪ Parts In Laptop:

প্রতিটা ল্যাপটপ এর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ যা ল্যাপটপ এর বিভিন্ন ইন্টারনাল কাজ পরিচালনা করতে সাহায্য করে। যেমন : USB port, Type C port, HDMI port, 3.5MM Audio port. অবশেষে, জানতে হবে ল্যাপটপ টির WiFi এবং Bluetooth 5th জেনারেশনের কিনা।

ল্যাপটপ কোথা থেকে ক্রয় করলে সবচেয়ে ভালো হবে, অনলাইনে নাকি কোনো শোরুম বা দোকান থেকে ??

যেকোনো পন্য কোথা থেকে ক্রয় করছি সেটা মূল বিষয় নয়। কিন্ত কেমন পন্য ক্রয় করছি সেটাই মূল বিষয় সেটা হতে পারে অনলাইনে বা কোনো ভালো শোরুম বা দোকান থেকে। শোরুম বা দোকান থেকে ক্রয়ের ক্ষেত্রে: যদি মনে হয় যে আপনি আপনার ল্যাপটপ কোনো ভালো এবং বড় মানের শোরুম থেকে নিজে গিয়ে পছন্দ করে ক্রয় করতে চান তাহলে আপনি শোরুমে গিয়েই ক্রয় করতে পারেন। ল্যাপটপ ক্রয়ের পূর্বে ল্যাপটপ সম্পর্কে ধারনা নিয়ে তারপর ক্রয় করা ভালো হবে।
অনলাইন থেকে ক্রয়ের ক্ষেত্রে: আপনার কাছে যদি কোনো শোরুমে বা দোকানে যাওয়ার মতো সময় বিদ্যমান না থাকে এবং আপনি ঘরে বসেই আপনার ল্যাপটপ ক্রয় করতে চাচ্ছেন তাহলে আপনি বিনা দ্বিধায় অনলাইনে ক্রয় করার সিদ্ধান্ত নিতে পারেন। তবে ভালো কোনো পেইজ বা ওয়েবসাইট থেকে সেটা ক্রয় করা সবচেয়ে ভালো হবে। অবশ্যই সেই পেইজ সম্পর্কে ধারনা নিয়ে যাচাই-বাছাই করে পন্য ক্রয় করা যেতে পারে । কারন অনেকের ধারনা অনলাইনে পন্য ক্রয় করলে সেটা মন্দ হয় বা টেকশই হয় না। কিন্তু সব অনলাইন প্রতিষ্ঠান একরকম হয় না। অনেকই অনলাইন প্লটফর্ম থেকে সবচেয়ে ভালো পন্য ক্রয় করে থাকেন।

ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করার সুবিধা-অসুবিধাগুলো কি কি ??

যেকোনো টেকনোলোজিকাল পন্য ব্যবহারেই কিছু সুবিধা-অসুবিধা থাকে। যেহেতু এসব ইঞ্জিন বিদ্যুৎ, ব্যাটারী, আইপিএস ইত্যাদি জাতীয় জিনিসের মাধ্যমে কাজ করা হয়।
ল্যাপটপ ব্যবহারে সুবিধা নিম্নরুপ :

❏ যেকোনো স্থানে বহনযোগ্য।
❏ আকারে ছোঁট, হালকা ও চেপ্টা প্রকৃতির অনেকটা বইয়ের ম
ত। ❏ যেকোনো অবস্থানে ব্যবহার যোগ্য।
❏ পরিবহনাধীন ভাঁজ করে নেওয়ার ব্যবস্থা রয়েছে।
❏ কোনো বৈদ্যুতিক ঝামেলা ছারাই যেকোনো স্থানে থেকে ল্যাপটপ দিয়ে অফিসিয়াল কাজ করা সম্ভভ। ল্যাপটপ ব্যবহারে অসুবিধাগুলো নিম্নরুপ:
❏ যেকোনো স্থানে পারমানেন্টলি সেটআপ করার মত কোনো ব্যবস্থা নেই।
❏ ল্যাপটপের মূল্য ডেস্কটপের তুলনায় বেশি।
❏ এটির ব্যাটারী বেকআপ ভালো সার্ভিস তখনই দিবে যখন ল্যাপটপের প্রতিটা অংশ উন্নতমানের হবে।
❏ পানীয় জিনিস থেকে দূরে রাখতে হবে।
❏ ল্যাপটপ পরিষ্কার করার সময় সচেতন থাকতে হবে।

বিশ্বের শীর্ষ ১০ টি ল্যাপটপ ব্র্যান্ডের নাম কি ??

1. Apple.
2. Hp - Hewlett-Packard
3. Lenovo.
4. Dell.
5. Acer.
6. Asus.
7. MSI.
8. Microsoft Surface.
9. Razer. 10.Samsung.

এছাড়াও বিশ্বের আরও কিছু শীর্ষস্থানীয় Brand এর নাম নিচে উল্লেখ করা হল:

All Computer Brands

1. Dell ** United States 2. HP *** United States 3. Asus Taiwan 4. Samsung South Korea 5. Sony United States 6. Apple United States 7. Lenovo *** China 8. Acer Taiwan 9. AXIOO International Indonesia 10. Clevo Taiwan

11. Digital Storm United States 12. Doel Bangladesh 13. Elitegroup Computer Systems Taiwan 14. Eurocom Corporation Canada 15. EVE Devices Hong Kong 16. EVGA Corporation United States 17. Falcon Northwest – DRX, TLX United States 18. Google - Chromebook Pixel United States 19. Founder China 20. Getac (zh) Taiwan

21. Gigabyte Technology Taiwan 22. Gradiente Brazil 23. Grundig Germany 24. Hasee China 25. Huawei – Matebook China 26. Hyundai South Korea 27. iball India 28. Končar – Končar Elektronics and Informatics Inc. Croatia 29. Lanix – Lanix Portatiles, Neuron Mexico 30. Lava India

31. Lemote China 32. LG – Gram South Korea 33. Maguay (ro) - My Way Romania 34. Maingear United States 35. Medion – Akoya Germany 36. Meebox – Meebox, Slate Mexico 37. Micro–Star International (MSi) – Megabook, Wind Taiwan 38. Micromax Informatics India 39. Microsoft – Microsoft Surface United States 40. Myria (ro) Romania

41. NEC – VERSA, LaVie Japan 42. nJoy (ro) - Aerial Romania 43. Onkyo – SOTEC Japan 44. Origin PC United States 45. feed me[disambiguation needed] Malaysia 46. Panasonic – Toughbook, Let's Note Japan 47. Positivo Informática – Positivo, Platinum, Aureum, Unique, Premium Brazil 48. Pravetz – 64M Bulgaria 49. Purism – Librem United States 50. Razer – Blade Singapore

51. Samsung Electronics – Samsung Sens, Galaxy Book South Korea 52. Sharp – Mebius Japan 53. Siragon, C.A. Venezuela 54. Starmobile Philippines 55. System76 United States 56. Toshiba - Portege , Tecra , Satellite , Qosmio Japan 57. Tongfang China 58. VAIO Japan 59. Velocity Micro United States 60. Vestel Turkey

61. VIA – NanoBook, pc–1 Initiative United States 62. Vizio United States 63. Walton Bangladesh 64. Wortmann – Terra Mobile Germany 65. Xiaomi - Mi NoteBook China 66. XMG Germany

All Mobile Brands

1. -Samsung ** India/ South Corea 2. - Xiaomi ***** China 3. - Realme ** China 4. - Vivo *** China 5. - Oppo **** China 6. - Huawei China 7. - Apple China 8. - Nokia Finland 9. - Symphony ** China/ Indian 10. - Tecno China

11. - Walton * Bangladesh 12. - itel *** China 13. - Lava India 14. - One Plus ** China 15. - Infinix China 16. - Honor China 17. - Motorola India/USA/ China 18. - Google United States 19. - Lenovo China/Hong Kong 20. - Asus Taiwan

21. - Sony Japan 22. - HTC Taiwan 23. - LG South Corea 24. - BlackBerry Canada/China/ India 25. - Alcatel France/China 26. - TCL China/France 27. - ZTE China 28. - Meizu China 29. - Umidigi China 30. - Maximus/Simens BD BD/China

31. - Helio Taiwan 32. - WE China 33. - Mycell China 34. - Okapia China 35. - Micromax India 36. - Konka China 37. - Fujitsu Japan 38. - Hitachi Japan 39. - Toshiba Japan 40. - BenQ Taiwan 41. Gigabyte Technology Taiwan

বি.দ্র: যেকোন নতুন অথবা পুরাতন মোবাইল, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার কেনার সাথে সাথে এর ওয়ারেন্টি এবং গেরান্টি কার্ড সহ উক্ত প্রোডাক্টটির মেমো বা রসিদ, দোকানের ঠিকানা, এর নিকটবর্তী কাস্টমার কেয়ার, কাস্টমার সার্ভিস এবং উক্ত ব্র্যান্ডের এজেন্ট কোম্পানির স্থায়ীত্বতা, সরকারি অনুমোদন আছে কিনা এবং বর্তমান বিজনেস মার্কেটে এই কোম্পানি, ব্র্যান্ড এবং এজেন্টদের সুনাম কেমন ইত্যাদি।

উপরের ব্র্যান্ডগুলো থেকে আপনার ইচ্ছে মত যে কোন ব্র্যান্ডের ল্যাপটপ বা মোবাইল ডিভাইস আপনি ক্রয়ের পূর্বে এই সম্পর্কে আপনার কিছু ধারনা নেওয়া উচিত। ল্যাপটপ সম্পর্কে ভালো-মন্দ অনেকেই রিভিউ দিয়ে থাকে প্রয়োজনীয় হলে অবশ্যই সেই রিভিউগুলো দেখে ধারনা নিতে পারেন।

পরিশেষে....

যেকোনো টেকনোলোজির জিনিস ক্রয় করা হলে তার ভালো মন্দ সব কিছু জেনে ক্রয় করা উচিত এবং আগে থেকে সেই ডিভাইস সম্পর্কে ধারনা নেওয়া জরুরি।যেটা যত বেশি দামি হবে সেটা ততোবেশি টেকশই হবে এই কথাটা যেমন সত্য ঠিক তেমনি যে ডিভাইটি আপনি যত বেশি ভালভাবে যাচাই করে নিতে পারবেন তত বেশি আপনার প্রতারিত হওয়ার সম্ভাবনা কম। আর শুধু মাত্র লেপটপ, মোবাইল কিংবা ইলেক্ট্রনিক্স ডিভাইস নয় যেকোন পণ্য ক্রয়ের পূর্বে যদি আমরা ভালভাবে দেখে শুনে যাচাই করে ক্রয় করতে পারি তাহলে ভবিষ্যতের ব্যবহারের ক্ষেত্রে তা আমাদের জন্য অনেক উপকারি হবে।
Offer Source: Plz, click here to show


মিডিয়া এসটিএন**** info@selltoearn.com***

মিডিয়া এসটিএন

Kaliakair, Gazipur, Dhaka, Bangladesh.
https://www.selltoearn.com

প্রধান উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

E-mail:selltoearnmoney@gmail.com

উপদেষ্টা সম্পাদক: Selltoearn.com

কারিগরি সহযোগীতায় :
হেমাস আইটি http://www.selltoearn.com

E-mail: info@selltoearn.com

মিডিয়া এসটিএন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার মিডিয়া এসটিএন