Home Page

Selltoearn.com Latest Image Display
Blog Id: 121
Blog Title: কর্মদক্ষতা ও উৎপাদনশীলতা বাড়াতে সিইওদের পরামর্শ
Contact No.: 01823660266
E-mail: selltoearn.com@gmail.com
Blog Type: Production/Operation
Location: DHAKA
Myself/Company Name: Selltoearn.com
Blog Details: ব্যবসায় উৎপাদনশীলতা খুব গুরুত্বপূর্ণ। ব্যস্ততা এবং উৎপাদনশীলতার সুতো এক সাথে বাঁধা খুব কঠিন। এমন অনেক দিনই হয়, খুব ব্যস্ততায় কেটে যায় কিন্তু দিন শেষে ফলাফল দেখা যায় শূন্য। এই উৎপাদনশীলতা বিভিন্ন সিইও বাড়ান বিভিন্নভাবে।
সকালবেলাই ঠিক করুন কি কি করবেন

হ্যালো ডিজাইনের সিইও ডেভিড লাই বলেছেন, দিনটা কীভাবে শুরু করব এটা খুবই গুরুত্বপূর্ণ। আমি প্রতিদিন খুব কষ্ট করে ঘুম থেকে উঠি। সকালে ঘুম ভাঙ্গাতে আমার খুব কষ্ট হয়। এজন্য আমি সাইকেল চালাই। এতে আমার অবসাদ কেটে যায়। আর একটা ভীষণ উপকার হয় এই সাইকেল চালনায়। দিনের চ্যালেঞ্জগুলো নিতে আমাকে কঠোর করে তোলে মানসিকভাবে। দিনে প্রোডাক্টিভ হতে তাই সকালটা খুব গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, এরপর অফিসে যেয়ে আমি প্যাডে কাজগুলো লিখে ফেলি। এবং সে অনুযায়ী কাজে নেমে পড়ি। এই লিস্ট করার জন্য আমি সহজেই জেনে যাই, কাজগুলো কেমন অগ্রসর হচ্ছে এবং ভালো একটা অনুভুতিও আসে যখন দেখি কাজগুলো শেষ হয়ে যাচ্ছে।

অন্তত বাড়িতে থেকে সপ্তাহে একদিন কাজগুলো করুন

হাব স্পট সিইও ব্রিয়ান হালিগান বলেছেন, আমি দেখি মানুষ শুধু কাজ আর কাজ করে যায়। কিন্তু চিন্তা করে না, ভাবে না। আমি বুধবারে অফিসে যাই না। এই দিনটি আমি চিন্তার জন্য রেখে দিয়েছি। আমি এই দিনে কাজগুলো দেখি। চিন্তা করা বনাম কাজ করার অনুপাতটা আমার কাছে গুরুত্বপূর্ণ।
সপ্তাহে অন্তত একদিন একাকীত্বের প্রয়োজন

গুড ডেটা সিইও রমান স্টানেক বলেন, মাসে ২ দিন যদি নাও হয় অন্তত একদিন একা থাকা দরকার। একজন সিইওর মূল কাজ হল, ব্যবসায়িক কর্মকৌশল নির্ধারণ। তাই, আমাকে চিন্তা করতে হয়, ইন্ডাস্ট্রিতে কী হচ্ছে, আমার কোম্পানি কী করছে। চলতি ট্রেন্ডগুলো আমরা ভিন্নভাবে কীভাবে করতে পারছি বা করছি। আমি প্রতিদিন ৭ টায় অফিসে যাই। দৈনন্দিন এই কর্মব্যস্ততার মধ্যে এসব চিন্তাভাবনার আসলে সময় হয় না। এক্ষেত্রে বাইক অনেক উপকারী। এমন যদি জায়গায় যাওয়া যায় যেখানে মোবাইল নেটওয়ার্ক নেই তবে আরও ভালো হয়।

করতে হবে ৮০/২০ বিশ্লেষণ

উদ্যোক্তা ট্রেইনার টিম ফেরিস জোর দিয়েছেন, ৮০/২০ বিশ্লেষণের উপর। তিনি বলেছেন, মাসে অন্তত একবার আমাদের কাজগুলোর ৮০/২০ বিশ্লেষণ করা উচিৎ। অর্থাৎ, আমাদের এটা দেখা দরকার, আমাদের কাজকর্মের ২০%- যেগুলো মোট ফলাফলের ৮০% দেয় সেগুলো কেমন হচ্ছে আবার কাজকর্মের ২০% যেগুলো আমাদের সময়ের ৮০% নিয়ে নেয় সেগুলো ফলাফল কেমন হচ্ছে। এতে কাজের ঘাটতি এবং পুনরাবৃত্তিগুলো সহজেই পাওয়া যায়। ফলে সহজেই আপনি আপনার কাজের উৎপাদনশীলতা বাড়াতে পারবেন। কোন ব্যবসার আপনি মালিক, এবং স্বাভাবিকভাবেই আপনি ব্যস্ত। আর ব্যস্ত অর্থ এই নয় যে আপনি অনেক বেশী উৎপাদনশীল। তাই, ব্যস্ততা ও কাজের ফলাফলের অনুপাত জানতে ৮০/২০ বিশ্লেষণ করতে হবে।

গতকালের ইমেইল নির্ধারণ করবে আজকের করনীয়
জ্যাপসের সিইও টনি হসি বলেছেন, আমি গতকালের ইমেলগুলো দিয়ে আজকের করনীয় লিস্ট তৈরি করি। আগে আমার এমন হতো যে, আমি মেইলের উত্তর দিতে পারতাম না। মেইলের পর মেইল জমে যেতো। মনে হতো এগুলো শেষ হবার নয়। এই অবস্থা থেকে টনি হসি বেরিয়ে এসেছেন। ফোর্বস ম্যাগাজিনে তিনি বলেছিলেন yesterbox- এর কথা। yesterbox- এর মূল কথাগুলো হল,

গতকালের ইনবক্সে জমে থাকা ইমেল দিয়ে আজকের করনীয় লিস্ট তৈরি করুন ইমেইল পড়ে যদি মনে হয় অন্তত ৪৮ ঘণ্টা সময় পাওয়া যাবে, সেই ইমেলের উত্তর দেবার দরকার নেই, একটি শব্দ দিয়েও যদি উত্তর দেয়া যায় গতকালের ১০ টি ইমেইল দেখার পর আজকের ১ টি মেইল দেখুন
Blog Source: Plz, click here to show

Home Page